ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

শিল্পকলায় শুরু হলো ৫ দিনব্যাপী মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্স

স্টাফ করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৩ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
শিল্পকলায় শুরু হলো ৫ দিনব্যাপী মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্স

ঢাকা: বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের ব্যবস্থাপনায় শুরু হলো ৫ দিনব্যাপী মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্স।  

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় সংগীত, সংগীত পরিভাষা, নান্দনিকবোধ, পাঠ ও চর্চার মাধ্যমে সংগীত উপস্থাপন, চিন্তা ও লেখার উৎকর্ষ সাধনের লক্ষ্যে এ কোর্স পরিচালিত হচ্ছে।

ভারতীয় ও বাংলা সংগীতের ইতিহাস, সংগীতচর্চা, প্রাচ্য ও পাশ্চাত্য সংগীত, নন্দনতত্ত্ব, উচ্চাঙ্গসংগীত, রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত, লোকসংগীত এবং গণসংগীতের পরিবেশন রীতি, প্রেক্ষাপট ও নান্দনিকবোধ এর আলোচনা ও অংশগ্রহণকারীদের অনুশীলনের সুযোগ থাকছে এই কোর্সে।

কোর্স পরিচালনায় রয়েছেন শিক্ষক ও গবেষক ড. কমল খালিদ এবং সমন্বয়কারী হিসেবে আছেন একাডেমির ইন্সট্রাক্টর মুহাম্মদ আনিসুর রহমান। প্রশিক্ষণ দেবেন দেশবরেণ্য প্রশিক্ষকবৃন্দ।

মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্সে সংগীত শিল্পী ও সংগীতের সঙ্গে সংশ্লিষ্টরা ছাড়াও সংস্কৃতি বিষয়ক প্রতিবেদকদের জন্যও করা হয়েছে। যা সংস্কৃতি বিষয়ক সমৃদ্ধ রিপোর্টিংয়ের পাশাপাশি সংস্কৃতি সমালোচক হিসেবে তৈরিতেও সহায়ক ভূমিকা পালন করবে। ৫ দিনের কোর্স শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট দেওয়া হবে।

বুধবার (১৪ জুন) উদ্বোধনী দিনে ভারতীয় সংগীতের উৎপত্তি ও ক্রমবিকাশ বিষয়ে আলোচনা করেন ড. প্রদীপ নন্দী। সন্ধ্যা ৬.৩০ টায় ভারতীয় শাস্ত্রীয় সংগীত এর গায়ন শৈলী আলোচনা করেন কানিজ সিম্পী।

বৃহস্পতিবার (১৫ জুন) বিকেল ৫টায় নন্দনতত্ত্ব, সংগীত ও নন্দনতত্ত্ব নিয়ে আলোচনা করবেন আজিজুর রহমান তুহিন এবং ভারতীয় সংগীত ও পাশ্চাত্য সংগীতের সাদৃশ্য-বৈসাদৃশ্য নিয়ে আলোচনায় থাকবেন বিপ্লব সরকার।  

শুক্রবার (১৬ জুন) বিকেল ৫টায় রবীন্দ্রসংগীতের সুর-বাণী ও নান্দনিকতা নিয়ে আলোচনা করবেন প্রফেসর কৃষ্টি হেফাজ এবং রবীন্দ্রনাথের গান ও গায়নশৈলী নিয়ে কথা বলবেন ড. সাবরিনা আক্তার।

শনিবার (১৭ জুন) বিকেল ৫টায় নজরুল সংগীত ও গায়নশৈলী নিয়ে আলোচনা করবেন খায়রুল আনাম শাকিল এবং নজরুল সংগীতের সুর-বাণী ও নান্দনিকতা নিয়ে থাকবেন ড. ইদরিস আলী।  

সর্বশেষ রোববার (১৮ জুন) বিকেল ৫টায় বাংলা লোকসংগীত ও লোকসংগীতের পরিবেশন রীতি নিয়ে আলোচনা করবেন ড. জাহিদুল কবির এবং সংগীত লোক সংস্কৃতি নিয়ে কথা বলবেন ড. কমল খালিদ।

বাংলাদেশ সময়: ০৭৫২ ঘণ্টা, জুন ১৫, ২০২৩

এইচএমএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।