ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

ভুলে ভরা বই আগেই নিষিদ্ধ হওয়া উচিত ছিলো: হুমায়ূন আহমেদ

মাহমুদ মেনন, হেড অব নিউজ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, মে ২১, ২০১২
ভুলে ভরা বই আগেই নিষিদ্ধ হওয়া উচিত ছিলো: হুমায়ূন আহমেদ

ঢাকা: জনপ্রিয় কথাশিল্পী হুমায়ূন আহমেদের আবার ব্যস্ত সময় কাটছে। অসুস্থতা ভুলে গেছেন তিনি।

খুঁটিয়ে খুঁটিয়ে পড়ছেন হাইকোর্ট থেকে পাঠানো পেপারবুক। যাতে বঙ্গবন্ধু হত্যা মামলায় রায়সহ অন্যান্য প্রয়োজনীয় নথি রয়েছে।

এরই মধ্যে ভুল তথ্যে ঠাসা সেই বইটিও হুমায়ূন আহমেদের হাতে এসে পৌঁছেছে। সেই বইয়ের তথ্য ব্যবহার করার কারণে তার ‘দেয়াল’ উপন্যাস ঘিরে চলছে বিরূপ সমালোচনা। তার গায়ে এসে পড়ছে অপবাদের কালি। বিভ্রান্তিকর বইটির নাম ``বাংলাদেশের রাজনীতি ১৯৭২- ১৯৭৫``। লিখেছেন হালিমদাদ খান।

রাষ্ট্রবিজ্ঞানের এই অধ্যাপকের লেখনিতেই রয়েছে সেই সব ভুল তথ্য যার কালিমা এসে পড়েছে তার `দেয়াল`-এর গায়ে।

তবে হুমায়ূন আহমেদের অভিযোগের তর্জনী হালিমদাদ খানের দিকে যতটা, তারও চেয়ে বেশি বিদেশি সাংবাদিক  অ্যান্থনি মাসকারেনহাসের দিকে।

বাংলানিউজকে হুমায়ূন আহমেদ বলেন, “আমার মনে হয়েছে হালিমদাদ খানও মাসকারেনহাসের ছায়ামুক্ত নয়। আর বিভ্রান্তির তথ্য মাসকারেনহাসের ‘লিগ্যাসি অব ব্লাড’ বইটিতেও রয়েছে। ”

হুমায়ূন আহমেদ বলেন, “আদালতের নির্দেশ মেনে আমি আমার বইয়ে প্রযোজনীয় সংশোধনী আনবো। সে লক্ষ্যে কাজ শুরু করেছি। ”

বঙ্গবন্ধু হত্যা মামলার রায় সংক্রান্ত পেপারবুক হাতে পেয়েছেন এবং তা পড়তে শুরু করেছেন বলে জানিয়ে হুমায়ূন আহমেদ বলেন, “এটি একটি বিশাল নথি। খুঁটিয়ে খুঁটিয়ে সময় নিয়ে পড়ছি। শেষ করতে সময় লাগবে। ”

বইটি কবে নাগাদ সংশোধন করে প্রকাশ করা হতে পারে জানতে চাইলে জবাবে হুমায়ূন আহমেদ বলেন, “আদালত যে নির্দেশ দিয়েছেন তা অক্ষরে অক্ষরে পালনের চেষ্টা করবো। আই অ্যাম আ ল’ অ্যাবাইডিং সিটিজেন (আমি একজন আইন মান্যকারী নাগরিক)। ”

তবে ``লিগ্যাসি অব ব্লাড`` ও  ``বাংলাদেশের রাজনীতি ১৯৭২-১৯৭৫``--এ দুটি বই দেশে দীর্ঘ দিন ধরেই চলছে। এগুলো নিষিদ্ধ কোনো বই নয়। সরকারের উচিত ছিলো বিভ্রান্তিকর তথ্য সম্বলিত বইগুলো আগেই নিষিদ্ধ করা।

হালিমদাদ খানের বইটির বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, এটি আগামী প্রকাশনী থেকে প্রকাশিত একটি বই। ১৩৩ পৃষ্ঠার বইটি বিক্রির জন্য অনলাইনে বিজ্ঞাপনও দেওয়া হয়েছে। বইটির মূল্য ২৫৫ টাকা।  

হুমায়ূন আহমেদের স্ত্রী নাট্য ও চলচ্চিত্রশিল্পী মেহের আফরোজ শাওন বাংলানিউজকে বলেন, ``আদালতের পাঠানো পেপারবুক হাতে পাওয়ার পর যথেষ্ট নিয়ম করে সেগুলো পড়ছেন হুমায়ূন। ``

হালিমদাদ খানের বইটি ছাড়াও আরও তিন চারটি রেফারেন্সবুকের তথ্য ‘দেয়াল’ লেখার কাজে ব্যবহার করেছেন হুমায়ূন আহমেদ। শাওন জানান, সেগুলোও সংগ্রহ করা হয়েছে এবং ভুলগুলো চিহ্নিত করে তা সংশোধনের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন হুমায়ূন আহমেদ।

শারিরিকভাবে হুমায়ূন আহমেদ আগের চেয়ে অনেক ভালো আছেন বলেও জানান মেহের আফরোজ শাওন।

এর আগে গত বুধবার ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আলতাফ বঙ্গবন্ধু হত্যা মামলার রায়ের পেপারবুক ও অন্যান্য নথি হুমায়ূন আহমেদকে পাঠান।

এ বি এম আলতাফ হোসেন বাংলানিউজকে জানান,``আদালতের নির্দেশনা অনুযায়ী বঙ্গবন্ধু হত্যা মামলার যাবতীয় তথ্য হুমায়ূন আহমেদকে সরবরাহ করা হয়েছে। এছাড়া তার প্রকাশিতব্য উপন্যাসের ভুল সম্পর্কেও তাকে অবহিত করা হয়েছে। `` 

হুমায়ূন আহমেদের প্রকাশিতব্য রাজনৈতিক উপন্যাস ‘দেয়াল’-এ বঙ্গবন্ধু হত্যা সম্পর্কিত ভুল তথ্য থাকায় আদালত গত ১৫ মে রুল জারি করেন। একইসঙ্গে সঠিক ইতিহাস জানতে বঙ্গবন্ধু হত্যা মামলার পেপারবুক দিয়ে হুমায়ূন আহমেদকে সহায়তা করতেও নির্দেশ দেন আদালত।

বিচারপতি এএইচএম শামসুদ্দীন চৌধুরী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের ডিভিশন বেঞ্চ এ নির্দেশনা দেন।

আদালত বলেন, ``হুমায়ূন আহমেদ একজন শ্রদ্ধাভাজন ব্যক্তি। তিনি বর্তমানে দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত। তার ওপরে আদেশ দিয়ে তাকে আমরা বিব্রত করতে চাই না। আবার নতুন প্রজন্ম ভুল ইতিহাস জানুক সেটাও চাই না। ``

আদালত এসময় শিক্ষা, তথ্য ও সংস্কৃতি সচিবকে বঙ্গবন্ধু হত্যা মামলার রায় ও সাক্ষ্য-বিবরণ হুমায়ূন আহমেদের কাছে সরবরাহ করতে নির্দেশ দেন। যাতে তিনি ভুল সংশোধনের সুযোগ পান।

প্রসঙ্গত, হুমায়ূন আহমেদের প্রকাশিতব্য রাজনৈতিক উপন্যাস ‘দেয়াল’-এর দুটি অধ্যায় গত ১১ মে শুক্রবার একটি জাতীয় দৈনিকের সাহিত্য সাময়িকীতে প্রকাশিত হয়। এতে ১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড সম্বন্ধে ভুল বিবরণ রয়েছে।

ওই দিনই এ নিয়ে নিয়ে সমালোচনার ঝড় ওঠে টুইটার-ফেসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া ও বোদ্ধা মহলে।

১৪ মে হুমায়ূন আহমেদের বিরুদ্ধে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড নিয়ে তথ্য বিকৃতির অভিযোগ তোলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আদালত পরের দিন ওই অভিযোগের ওপর শুনানি শেষে আদেশ দেন।

বাংলাদেশ সময়:২০৫৪ ঘণ্টা, মে ২১, ২০১২
এমএমকে 
সম্পাদনা:জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর
[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।