ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

শিল্প-সাহিত্য

পদক্ষেপ গণপাঠাগারের উদ্যোগে জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপন

নিউজ ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৯ ঘণ্টা, মে ২৫, ২০২৩
পদক্ষেপ গণপাঠাগারের উদ্যোগে জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপন

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার পদক্ষেপ গণপাঠাগার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উদযাপন করেছে।

বৃহস্পতিবার (২৫ মে) বিকেলে পাঠাগার ভবনে কাজী নজরুল ইসলামের কবিতা আবৃত্তি প্রতিযোগিতা ও কবির জীবন ও কর্মের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়।

উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ নেয়। আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন লেখক ও গবেষক অধ্যাপক জাহান আরা খাতুন।

পাঠাগারের সাধারণ সম্পাদক এস এম মিজানের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন জহুর চান বিবি মহিলা কলেজের অধ্যক্ষ আবদুল্লাহ আল মামুন, সজল দাশ, শিক্ষক শুক্লা সরকার, পিংকু দেব, ঈমান আলী, রকিবুল ইসলাম চৌধুরী, মোহাম্মদ নুরুদ্দিন, মিশকাত ওয়াহিদ চৌধুরী প্রমুখ।

প্রধান অতিথি অধ্যাপক জাহান আরা খাতুন বলেন, নজরুল ইসলাম এক তেজ ও আলোর নাম। তার আলোর ঝলকানি বাংলা ভাষা ও সাহিত্যকে করেছে সমৃদ্ধ। বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীকে পথ দেখিয়েছে তার বিপ্লব, বিদ্রোহ, সংগ্রাম, প্রেম ও অনুভূতি। তিনি ছিলেন সংবেদনশীল, ছিলেন আপসহীন। তার সংবেদনশীলতা    পরাধীনতার শৃঙ্খল ভেঙে স্বাধীন সার্বভৌমত্বের পথ দেখিয়েছে আমাদের।

তিনি আরও বলেন, নজরুলের মহান চিন্তার ফসল হলো মানবিকতা, সাম্য, সম্প্রীতি ও মৈত্রী। তার আগমন ধূমকেতুর মতো হলেও তার তিন হাজার গান, কাব্য, গল্প ও উপন্যাস আমাদের অমূল্য রত্নভান্ডার। আমাদের সাহস ও প্রেরণার নাম নজরুল ।

আলোচনা শেষে কবিতা আবৃত্তি প্রতিযোগিতার ফল ঘোষণা এবং পুরস্কার বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

পদক্ষেপ গণপাঠাগার ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয়ে বই পাঠ প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতাসহ এলাকায় বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সাহিত্যিক কার্যক্রম পরিচালনা করে আসছে।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, মে ২৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।