ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

শিল্প-সাহিত্য

নজরুলের জন্মজয়ন্তীতে সর্বস্তরের শ্রদ্ধা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, মে ২৫, ২০২৩
নজরুলের জন্মজয়ন্তীতে সর্বস্তরের শ্রদ্ধা

ঢাকা: সাম্য, দ্রোহ ও প্রেমের কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী ২৫ মে। জাতীয় কবির জন্মজয়ন্তীতে তাঁর সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (২৫ মে) সকাল সাড়ে ৬ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দীন, প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমান ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া উপস্থিত ছিলেন।

শ্রদ্ধা নিবেদন শেষে ঢাবি উপাচার্য বলেন,মানবতার কবি, সাম্যের কবি, অসাম্প্রদায়িকতার কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মজয়ন্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে বিনম্র শ্রদ্ধা জানাই। নজরুলের সৃষ্টি তাকে অমর করে রেখেছে।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা বলেন, ব্যক্তি বাঙালি, জাতি বাঙালি, বিশ্ব বাঙালি ও মানব বাঙালি; কবি কাজী নজরুল ইসলাম তাঁর মানব সত্যকে এভাবে শনাক্ত করেছিলেন। মানুষের জয়গান ও অস্তিত্বের জয়গান তুলে ধরেছেন। আমি যেখানে দাঁড়িয়ে আছি, আপনি যে আমার পাশে দাঁড়িয়ে আছেন যে অস্তিত্ব আছে এবং সেই অস্তিত্বকে তিনি সাম্যবাদী অস্তিত্ব বলেছেন। সমভাবাপন্ন ব্যক্তির সমান অধিকার আছে এ কথা কাজী নজরুল ইসলাম বলেছেন।

কবির নাতনী খিলখিল কাজী বলেন, তাঁর রচনাগুলো অমূল্য সম্পদ। সেগুলো বিভিন্ন ভাষায় অনুবাদের মাধ্যমে পৃথিবীর মানুষের কাছে ছড়িয়ে দিতে হবে।

বাংলাদেশ সময়: ১২৩৭, মে ২৫, ২০২৩
 এসকেবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।