ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

কবিতীর্থ রেজাউদ্দিন স্টালিন সংখ্যার প্রকাশ উৎসব

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
কবিতীর্থ রেজাউদ্দিন স্টালিন সংখ্যার প্রকাশ উৎসব

আশির দশকের অন্যতম কবি রেজাউদ্দিন স্টালিন মূল্যায়ন সংখ্যা প্রকাশ করেছে পশ্চিমবঙ্গের বিখ্যাত সাহিত্যপত্র উৎপল ভট্টাচার্য প্রতিষ্ঠিত ‘কবিতীর্থ’।

গত বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর কাঁটাবন মোড়ে কবিতা ক্যাফে মিলনায়তনে কবিতীর্থ সাহিত্যপত্রের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

প্রতিবিম্ব প্রকাশ ও মনন সাহিত্য পরিষদের উদ্যোগে এ অনুষ্ঠানে বর্তমান কবিতীর্থ সম্পাদক অমলকুমার মন্ডল কথা বলেন। এতে প্রধান অতিথি ছিলেন কবি জাহিদুল হক। সভাপতিত্ব করেন কবি কবীর হোসেন তাপস।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন—ড. মাহবুব হাসান, ড. বিশ্বজিৎ ঘোষ, কবি শ্যামসুন্দর সিকদার, হারুন উর রশীদ, কবি সৌমিত বসু, কবি আসলাম সানি, কবি গোলাম মোস্তফা, কবি আবদুর রব, শিশুসাহিত্যিক আমরুল ইসলাম, সাহিত্যিক আহমাদ মাযহ, শিশুসাহিত্যিক আনজীর লিটন, ড. তপন বাগচী, কথাশিল্পী মাসউদ আহমাদ, কবি জাকির আবু জাফর, কবি তৌফিক জহুর ও বাল্মিকী মণ্ডল। অনুষ্ঠান পরিচালনা করেন কবি শাহীন রেজা।

রেজাউদ্দিন স্টালিনের কবিতা থেকে আবৃত্তি করেন ড. শাহাদাৎ হোসেন নিপু, মিনাক্ষী গোস্বামী, আফরোজা মিতা, উর্মী নন্দী প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি কবি জাহিদুল হক বলেন, কবিতীর্থ বাংলা ভাষার অন্যতম শ্রেষ্ঠ কাগজ। কবি রেজাউদ্দিন স্টালিন সংখ্যা একটি অনন্য কাজ। স্টালিন বাংলা কবিতাকে আন্তর্জাতিক পাঠকের কাছে পৌঁছে দিয়েছেন। কবিতীর্থ সেই স্বীকৃতির অংশ।

কবিতীর্থ সম্পাদক অমল কুমার মণ্ডল বলেন, রেজাউদ্দিন স্টালিন বাংলা ভাষার গুরুত্বপূর্ণ কবি। ইতোপূর্বে আমরা কবি আল মাহমুদ ও কবি বিনয় মজুমদার সংখ্যা প্রকাশ করেছি। এবার ষাটতম জন্মবর্ষে কবি রেজাউদ্দিন স্টালিন সংখ্যা প্রকাশ করতে পেরে আমরা আনন্দিত। এটি তার কবিতার শক্তি ও আন্তর্জাতিক ক্ষেত্রে তার উজ্জ্বল উপস্থিতির জায়গাকে দৃঢ়তা দেবে বলে বিশ্বাস করি।

আলোচকরা রেজাউদ্দিন সংখ্যা প্রকাশের জন্য কবিতীর্থ সম্পাদককে ধন্যবাদ জানান।

সভাপতি কবীর হোসেন তাপস বলেন, রেজাউদ্দিন স্টালিন বাংলা কবিতার অহংকার। তার বন্ধু হিসেব আমরা গর্ববোধ করি। কবিতীর্থ যথার্থ কাজটি করেছে। আমি রেজাউদ্দিন স্টালিনের সাথে নানা জায়গা ও অনুষ্ঠানে গিয়ে দেখেছি তিনি কবি হিসেবে সমকালে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।