ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

কালের কথা’র মোড়ক উন্মোচন করলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
কালের কথা’র মোড়ক উন্মোচন করলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

ঢাকা: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন কবি, প্রাাবন্ধিক ও শিল্প সমালোচক মাহবুবুর রহমান তুহিনের প্রবন্ধ সংকলন ‘কালের কথা’র মোড়ক উন্মোচন করেছেন।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মোড়ক উন্মোচনালে প্রতিমন্ত্রী বলেন, প্রাবন্ধিক স্বপ্ন দেখেন, স্বপ্ন বুনেন, স্বপ্নের সৈকন্তে নিরন্তর হেঁটে চলেন।

চলার পথের পাথেয় এ গ্রন্থ। প্রাবন্ধিকের শৈশব কেটেছে সমুদ্রস্নাত নোয়াখালীর বিস্তীর্ণ উপকূলে; সমুদ্রের বিশালতাকে আলিঙ্গন করার পাশাপাশি এর রুদ্র-রোষও প্রত্যক্ষ করেছেন বটে। তাই চোখের আলোয় চোখের বাইরের পৃথিবী তার কাছে কেবল সুন্দর ও স্বপ্নময় নয়, ঝঞ্ঝাবিক্ষুদ্ধও বটে। তারই চিত্রায়ন এ গ্রন্থ।

তিনি আরও বলেন, আলোকিত আগামী বিনির্মাণ, বোধ ও উপলদ্ধির এক ইন্দ্রজাল এতে বোনা হয়েছে নিপুণ ও নিখুঁতভাবে। বইয়ের ভাষার ব্যবহার এবং শব্দের গাঁথুনি অনুপম ও অনবদ্য। বক্তব্যের প্রাসঙ্গিকতা, ভাবের গভীরতা ও প্রকাশের ভিন্নতা গ্রন্থটিকে স্বতন্ত্র ও প্রাণবন্ত করে তুলেছে। প্রতিটি প্রবন্ধ পাঠকের মনে ও মননে নতুন চিন্তার উন্মেষ, বিকাশ ও বিস্তৃতি ঘটাবে। তিনি সবাইকে ‘কালের কথা’ গ্রন্থটি কিনে লেখককে উৎসাহ দেওয়ার আহ্বান জানান।

গ্রন্থটি প্রকাশ করেছে অনার্য প্রকাশনী। ১১২ পৃষ্ঠার বইয়ে ১৯টি প্রবন্ধ স্থান পেয়েছে। এর প্রচ্ছদ করেছেন রাহাত অনার্য। বইটি পাওয়া যাবে বইমেলার ৯২-৯৫ নাম্বার স্টলে।

মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত অতিরিক্ত সচিব আবু বকর সিদ্দিক, মো. মোশাররফ হোসেন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
এমআইএইচ/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।