ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার পেলেন তিন সাহিত্যিক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১২
ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার পেলেন তিন সাহিত্যিক

ঢাকা: ‘ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১১’ পেয়েছেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, খ্যাতিমান কথাসাহিত্যিক হাসান আজিজুল হক এবং তরুণ কবি দ্রাবিড় সৈকত।

‘তবু বেঁচে থাকা অপরূপ’ কাব্যের জন্য কবিতা ও কথাসাহিত্যে সৈয়দ শামসুল হক, আত্মজীবনীমূলক স্মৃতিকথা ‘উঁকি দিয়ে যায় দিগন্ত’ প্রবন্ধ, আত্মজীবনী ও ভ্রমণসাহিত্যে হাসান আজিজুল হক এবং প্রথম গ্রন্থ ‘বয়াংসি চরকায় লাঙল কাব্য’র জন্য তরুণ লেখক দ্রাবিড় সৈকত এই পুরস্কার পেলেন।



দেশেবরেণ্য লেখকদের প্রকাশিত শ্রেষ্ঠ গ্রন্থকে সম্মাননা স্বীকৃতি ও তরুণ লেখকদের প্রথম গ্রন্থকে প্রতিভার পরিচায়ক হিসেবে চিহ্নিত করে উৎসাহিত করার লক্ষ্যেই প্রথমবারের মতো এ সাহিত্য পুরস্কার চালু করেছে ব্র্যাক ব্যাংক ও সমকাল।

১৫ এপ্রিল রোববার সন্ধ্যায় গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে এক অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ইমেরিটাস ড. আনিসুজ্জামান।

এছাড়া আরও উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সৈয়দ মাহবুবুর রহমান এবং সমকাল সম্পাদক গোলাম সারওয়ার। দেশের সাহিত্য অঙ্গনের স্বনামধন্য ব্যক্তিবর্গ এ অনুষ্ঠানে যোগ দেন।

বিজয়ীদের প্রত্যেককে ১ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা পত্র প্রদান করা হয়।

এর আগে জমা হওয়া ৪ শতাধিক বই থেকে জাতীয় অধ্যাপক প্রফেসর মুস্তাফা নূরউল ইসলাম, প্রফেসর জিল্লুর রহমান সিদ্দিকী, কবি আসাদ চৌধুরী এবং কথাশিল্পী সেলিনা হোসেনের সমন্বয়ে গঠিত জুরি বোর্ড সেরা ৩ বই নির্বাচন করেন।

এ উদ্যোগের জন্য ড. আনিসুজ্জামান ব্র্যাক ব্যাংক এবং সমকালকে ধন্যবাদ জানান।

পুরস্কার গ্রহণ শেষে তাদের প্রতিক্রিয়ায় সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক ও কথাসাহিত্যিক হাসান আজিজুল হক তাদের মুগ্ধতার কথা জানান। তরুণ কবি দ্রাবিড় সৈকতও তার প্রতিক্রিয়ায় উদ্যোক্তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

ব্র্যাক ব্যাংক সম্পর্কে:
ব্র্যাক ব্যাংক বর্তমানে ১৫২টি শাখা, ৩০৪টি এ.টি.এম. বুথ, ৪০০টি এস.এম.ই. ইউনিট অফিস এবং ৮,০০০ জনেরও বেশি জনবল নিয়ে এই ব্যাংকের নেটওয়ার্ক বিস্তৃত রয়েছে। ব্র্যাক ব্যাংক এখন আর্থিক খাতের সব ধরনের সেবাই প্রদান করে থাকে। বর্তমানে এ ব্যাংকের ১.২ মিলিয়ন বা ১২ লাখেরও বেশি গ্রাহক রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১২
এএইচএস
সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।