ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

শিল্পকলায় যাত্রা উৎসবের তৃতীয় দিনে ছিল ৬টি পালা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
শিল্পকলায় যাত্রা উৎসবের তৃতীয় দিনে ছিল ৬টি পালা

ঢাকা: আবহমান বাংলার চিরায়ত ঐতিহ্য যাত্রাপালা। আধুনিকতার বিষবাস্পে হারিয়ে যাওয়ার পথে শেকড়ের এই সংস্কৃতি গর্ব করার মতো।

এই লোক সংস্কৃতির পুনরুদ্ধারে নতুন উদ্যোগ নিয়েছে শিল্পকলা একাডেমি।  

এরই অংশ হিসেবে শিল্পকলা একাডেমি ‘যাত্রাশিল্প উন্নয়ন নীতিমালা ২০১২’ এর আলোকে যাত্রাদলগুলোকে নিবন্ধনের লক্ষ্যে ছয় দিনের যাত্রা উৎসবের আয়োজন করেছে। এটি উৎসবের ১৪তম আসর।

রোববার (১৫ জানুয়ারি) ছিল এই উৎসবের তৃতীয় দিন। এদিন একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে দেশের ছয়টি যাত্রাদল ছয়টি যাত্রাপালা পরিবেশন করে। তৃতীয় দিন দুপুর থেকে জমজমাট ছিল যাত্রাপালার মিলনায়তন।

দিনাজপুরের বিউটি অপেরা ‘কাজল রেখা’, মৌলভীবাজারের সিলেট অপেরা ‘লাইলী মজনু’, নরসিংদীর ইত্যাদি নাট্যসংঘের ‘সাগর ভাসা’, নাটোরের শিল্পী তীর্থ যাত্রা ইউনিটের ‘জেল থেকে বলছি’; নেত্রকোণার স্বরবাণী নাট্যচক্র অপেরার ‘মহুয়া সুন্দরী’, ও মুন্সিগঞ্জের মাধুর্য অপেরার ‘কৃষ্ণ কলঙ্কিনী রাই’ পরিবেশন দর্শকদের মুগ্ধ করে।

‘যাত্রা শিল্পের নবযাত্রা’ স্লোগানে একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় চলমান এই উৎসব সবার জন্য উন্মুক্ত। নাটক, সাহিত্য ও যাত্রাব্যক্তিত্বসহ যাত্রাশিল্প উন্নয়ন কমিটির সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত থেকে যাত্রাপালা মূল্যায়ন করছেন এবং তাদের মূল্যায়নের ভিত্তিতে যাত্রাদলগুলোকে নিবন্ধন দেওয়া হবে।

পালা মূল্যানয়কারী সদস্যরা হলেন- খায়রুজাহান মিতু, তাপস সরকার, মিলন কান্তি দে, নাসিরউদ্দিন ইউসুফ, মামুনুর রশীদ, রামেন্দু মজুমদার, ড. ইসরাফিল শাহীন, ড. আমিনুর রহমান সুলতান, ড. তপন বাগচী, সাইদুর রহমান লিপন, ইউসুফ হাসান অর্ক, লাকী ইনাম, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, ওয়াহিদা মল্লিক জলি, কামাল উদ্দিন কবির, গোলাম সারোয়ার, প্রবীর মিত্র, মার্জিয়া আক্তার, অরুণা বিশ্বাস, রহমত উল্লাহ, ইউসুফ হাসান অর্ক ও তামান্না হক সিগমা।

এ ছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের একজন করে প্রতিনিধি উপস্থিত থাকছেন।

 বাংলাদেশ শিল্পকলা একাডেমি ইতোমধ্যে ১৩টি যাত্রা উৎসবের মাধ্যমে ১৫৫ টি যাত্রাদলকে নিবন্ধন দিয়েছে। বিভিন্ন অভিযোগে নয়টি যাত্রাদলের নিবন্ধন বাতিল করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩ 
এইচএমএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।