ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

১২ এপ্রিল ঢাকা আর্ট সামিট শুরু

নিজস্ব প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১২
১২ এপ্রিল ঢাকা আর্ট সামিট শুরু

বাংলাদেশের শিল্পকর্মকে বিশ্ববাজারে উপস্থাপন করার লক্ষ্য নিয়ে ১২ এপ্রিল শুরু হতে যাচ্ছে ঢাকা আর্ট সামিট। চার দিনব্যাপী এই প্রদর্শনীর মূল স্থান হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমী এবং বাংলাদেশ জাতীয় জাদুঘর।



বাংলাদেশের ইতিহাসে এই প্রথম ২৪৯ জন নবীন-প্রবীণ শিল্পীর শিল্পকর্ম প্রদর্শিত হবে একটি একক অনুষ্ঠানে। পাশাপাশি থাকছে ১৯টি গ্যালারির অংশগ্রহণ।

দেশি-বিদেশি শিল্পী ও অতিথিদের নিয়ে আয়োজন করা হবে ছয়টি বিশেষ আলোচনা অনুষ্ঠান।

অনুষ্ঠানটির মূল আয়োজক সামদানী আর্ট ফাউন্ডেশন। সঙ্গে থাকছে বাংলাদেশ শিল্পকলা একাডেমী এবং বাংলাদেশ জাতীয় জাদুঘর।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে ১২ এপ্রিল সকাল ১০টায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত । বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঢাকা আর্ট সামিটের উপদেষ্টা কমিটির সভাপতি ফারুক সোবহান।

অনুষ্ঠান উপলক্ষ্যে ঢাকায় আসছেন বিখ্যাত টেট মর্ডান মিউজিয়াম, নিলাম হাউজ ক্রিস্টিজ ও সোদবিজের প্রতিনিধিরা।

আরো আসছেন রসি অ্যান্ড রসি গ্যালারির পরিচালক, দিল্লি আর্ট গ্যালারির প্রতিনিধিসহ আরো অনেক বিশিষ্ট ব্যক্তি।

সামদনী আর্ট ফাউন্ডেশনের পক্ষ থেকে ঢাকা আর্ট সামিটে দুটি বিশেষ পুরস্কার দেওয়া হবে। সামদানী আর্টিস্ট ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড এর মূল্যমান দশ লাখ টাকা এবং সামদানী ইয়াং আর্ট ট্যালেন্ট অ্যাওয়ার্ড এর মূল্যমান পাঁচ লাখ টাকা।

মঙ্গলবার সামিটের এই বিষয়গুলো জানানো হয় একটি সাংবাদিক সম্মেলনের মাধ্যমে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে আয়োজিত এই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন একাডিমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক প্রকাশ চন্দ্র দাস ও সিটি ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন।

আরো উপস্থিত ছিলেন সামদানী আর্ট ফাউন্ডেশনের ট্রাস্টি চেয়ারম্যান শিল্পী শাহাবুদ্দিন, ঢাকা আর্ট সামিটের পরিচালক নাদিয়া সামদানী ও সামিট স্টিয়ারিং কমিটির আহ্বায়ক শিল্পী মুনিরুজ্জামান।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৫২, এপ্রিল ১০, ২০১২

সম্পাদনা : ফেরদৌস মাহমুদ, শিল্প-সাহিত্য সম্পাদক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।