ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

এইচএসবিসি-কালি ও কলম সাহিত্য পুরস্কার

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৫ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১২
এইচএসবিসি-কালি ও কলম সাহিত্য পুরস্কার

৭ এপ্রিল ২০১২ শনিবার সন্ধ্যা ৬ টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে প্রদান করা হলো এইচএসবিসি-কালি ও কলম সাহিত্য পুরস্কার।

নবীন কবি ও লেখকদের সাহিত্য চর্চা ও সাধনাকে গতিময় এবং বাংলাদেশের তরুণদের সৃজনধারাকে সঞ্জীবিত করার লক্ষ্যে এইচএসবিসি ও কালি ও কলম ২০০৮ সাল থেকে তরুণ কবি ও লেখক পুরস্কার প্রবর্তন করেছে।

এ বছরও  সাহিত্যের চারটি শাখায় চারজন কবি ও লেখককে ২০১১ সালের এইচএসবিসি-কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার প্রদান করা হয়।

এ বছর কবিতায় ‘হওয়া না-হওয়ার গান’ কাব্যগ্রন্থের জন্যে শুভাশিস সিনহা, কথাসাহিত্যে ‘রাজনটী’  গ্রন্থের জন্যে স্বকৃত নোমান, প্রবন্ধ ও গবেষণায় ‘প্রকৃতি, প্রান্তিকতা ও জাতিসত্তার’ সাহিত্য গ্রন্থের জন্যে সুমন সাজ্জাদ এবং মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস সোনার পরমতলা গ্রন্থের জন্যে মিজানুর খান এই পুরস্কার লাভ করেন।

চারজন কবি ও লেখক প্রত্যেককে এক লাখ টাকা করে মোট চার লাখ টাকা পুরস্কার প্রদান করা হয়েছে।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি  ছিলেন কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়।

সভাপতিত্ব করেন কালি ও কলমের সম্পাদকমণ্ডলীর সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান। বিচারকমণ্ডলীর পক্ষে অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকী পুরস্কারপ্রাপ্তদের সংবর্ধিত করেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এইচএসবিসির করর্পোরেট ব্যাংকিং প্রধান মো. মাহবুব-উর-রহমান, কালি ও কলম সম্পাদকমণ্ডলীর সদস্য লুভা নাহিদ চৌধুরী এবং কালি ও কলম-সম্পাদক আবুল হাসনাত। মঞ্চে আরো উপবিষ্ট ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

পুরস্কার প্রদান শেষে একক সংগীত পরিবেশন করেন রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

বাংলাদেশ সময় ২০৩০, এপ্রিল ০৭, ২০১২
সম্পাদনা : ফেরদৌস মাহমুদ, শিল্প-সাহিত্য সম্পাদক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।