ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

রবীন্দ্রনাথের সার্ধশতজন্মবর্ষ উদযাপন

রাবি বাংলা বিভাগের বর্ণাঢ্য আয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট ও রাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১২
রাবি বাংলা বিভাগের বর্ণাঢ্য আয়োজন

রাজশাহী: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশতজন্মবর্ষ উদযাপনের লক্ষ্যে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগ।

বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে বৃহস্পতিবার দিনব্যাপী এ অনুষ্ঠান চলবে।



রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনের সামনে ওই দিন সকাল ৯টায় জাতীয় সংগীত ও পতকা উত্তোলনের মধ্যে দিয়ে উৎসবরে উদ্বোধন ঘোষণা করা হবে। রাবি উপাচার্য প্রফেসর এম. আব্দুস সোবহান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বাংলা বিভাগের ১৫০নং কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন রাবি বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশতজন্মবর্ষ উদযাপন কমিটির সদস্য সচিব মিজানুর রহমান।

এসময় আরও উপস্থিত ছিলেন- বাংলা বিভাগের সভাপতি ও উৎসব কমিটির আহ্বায়ক প্রফেসর সফিকুন্নবী সামাদি, বিভাগের শিক্ষক প্রফেসর ড. শহীদ ইকবাল, প্রফেসর ড. সুজিত কুমার, প্রফেসর ড. মুনিরা কায়েস।  

সংবাদ সম্মেলনে বলা হয়, এ উৎসব কেবলমাত্র শিক্ষার্থীদের নিছক আনন্দ, ফুর্তির জন্য নয়। এ উৎসব আয়োজনের মধ্যে দিয়ে রাবিন্দ্রীক রুচি, অভিপ্রায় ও আভিজাত্যের পথে যেন তাদের জীবনে পূর্ণতা পায় সেটিই হবে এর মূল লক্ষ্য ও উদ্দেশ্য। বাংলা বিভাগ এ উৎসব বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর জন্য উৎসর্গ করবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বৃহস্পতিবার সকাল ৯টায় উদ্বোধন শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বিশ্ববিদালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করবে। পরে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে প্রথম অধিবেশনে বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড. সফিকুন্নবীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখবেন রাবি উপাচার্য প্রফেসর এম. আব্দুস সোবহান। বিশেষ অতিথি হিসেবে থাকবেন উপ- উপাচার্য প্রফেসর মুহম্মদ নূরুল্লাহ, কোষাধ্যক্ষ প্রফেসর এম. আব্দুর রহমান।

সকাল সাড়ে ১০টায় সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে ‘অমরত্বের জ্বালা’ প্রবন্ধ উপস্থাপন করবেন প্রফেসর চৌধুরী জুলফিকার মতিন। এর উপর আলোচনা করেবেন- প্রফেসর সনৎ কুমার সাহা ও প্রফেসর খোন্দকার সিরাজুল হক।

দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হবে সংগীতানুষ্ঠান ‘সার্থক জনম আমার’। এতে রবীন্দ্রনাথের বিচিত্র স্বাদের গান পরিবেশিত হবে।

উৎসবের দ্বিতীয় অধিবেশন শুরু হবে বিকেল ৪টায়। এসময় আরও একটি সেমিনারের আয়োজন করা হবে। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের শিক্ষক প্রফেসর সত্যবতী গিরি। তার প্রবন্ধের শিরোনাম ‘লোক দর্পণে রবীন্দ্রনাথ’।

প্রবন্ধের উপর আলোচনায় অংশ নিবেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক প্রফেসর হাসান আজিজুল হক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য প্রফেসর মোহাম্মদ আব্দুল খালেক। এ পর্বে সভাপতিত্ব করবেন প্রফেসর মুহাম্মদ আব্দুল জলিল।

সন্ধ্যা ৬টায় শিল্পী বুলবুল ইসলাম ও নন্দিতা ইয়াসমিনের পরিবেশনায় অনুষ্ঠিত হবে সংগীতানুষ্ঠান ‘জয় তব বিচিত্র আনন্দ’।

প্রসঙ্গত, উৎসবের সকল অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১২
প্রতিবেদক : শরীফ সুমন ও জনাব আলী
সম্পাদনা : ওবায়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad