bangla news

এবার ৫ বিভাগে তরুণ লেখকদের পুরস্কার দেবে কালি ও কলম এবং এইচএসবিসি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-০৯ ১২:১০:০৩ পিএম

শিল্প-সাহিত্যের মাসিক ‘কালি ও কলম’ এবং এইচএসবিসি ব্যাংক যৌথভাবে ২০০৮ সাল থেকে বাংলাদেশের তরুণ লেখকদের সাহিত্যচর্চা ও সৃজনকে উৎসাহিত করার জন্য ‘তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রবর্তন করেছে।

শিল্প-সাহিত্যের মাসিক ‘কালি ও কলম’ এবং এইচএসবিসি ব্যাংক যৌথভাবে ২০০৮ সাল থেকে বাংলাদেশের তরুণ লেখকদের সাহিত্যচর্চা ও সৃজনকে উৎসাহিত করার জন্য ‘তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রবর্তন করেছে। এ বছরও এই পুরস্কার প্রদান করা হবে। এ পুরস্কারের নিয়মাবলিসহ যাবতীয় বিষয়াদি সম্পর্কে জানানোর জন্য ৯ অক্টোবর শনিবার ধানমন্ডির বেঙ্গল ক্যাফেতে সংবাদ সম্মেলনের আয়োজন করে এইচএসবিসি-কালি ও কলম।

২০০৮ সালে এ পুরস্কার ছিল দুটি বিভাগে। তার পরের বছর করা হলো তিনটি। এ বছর এ পুরস্কার প্রদান করা হবে ৫টি বিভাগে । এবারের বিষয় : ১. কবিতা, ২. ছোটগল্প ও উপন্যাস ৩. প্রবন্ধ, গবেষণা ও নাটক ৪. কিশোরদের জন্য রচিত গল্প ও উপন্যাস ও ৫. মুক্তিযুদ্ধভিত্তিক রচনা। প্রতিটি বিভাগের শ্রেষ্ঠ গ্রন্থের রচয়িতাকে ১ লাখ টাকা করে মোট ৫ লাখ টাকা পুরস্কার প্রদান করা হবে।

প্রবাসী  বা  দেশি যে কোনো বাংলাদেশি নাগরিক এ পুরস্কারের জন্য বই জমা দিতে পারবেন । তবে বইটি ২০০৯ সালের জুলাই থেকে ২০১০ সালের জুনের মধ্যে প্রকাশিত হতে হবে। বইটি হতে হবে লেখকের মৌলিক সাহিত্যকর্ম এবং  লেখকের বয়স  হবে ৪০ বছরের মধ্যে। ৯ ডিসেম্বরের মধ্যে প্রতিটি বইয়ের পাঁচ কপি করে জমা দিতে হবে কালি ও কলমের দফতরে।

‘এইচএসবিসি-কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১০’ প্রদান করা হবে ২০১১ সালের এপ্রিলের প্রথম সপ্তাহে।
 সংবাদ সম্মেলনে এইচএসবিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সঞ্জয় প্রকাশ, বিপণন প্রধান মুস্তাফিজুর রহমান, কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত, সম্পাদকমন্ডলী সদস্য লুভা নাহিদ চৌধুরী বক্তব্য রাখেন।

 লুভা নাহিদ চৌধুরী বলেন, ‘পুরস্কার নির্বাচন প্রক্রিয়ায় এইচএসবিসি-কালি ও কলমের কোনো সম্পৃক্ততা থাকবে না। এটি নির্বাচন করবেন নিরপেক্ষ বিচারকমন্ডলী। আমরা আগামী বছর পুরস্কারের সংখ্যা আরো  বাড়াতে চেষ্টা করব।’ 

বাংলাদেশ স্থানীয় সময় ২১৪০, অক্টোবর ০৯, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2010-10-09 12:10:03