ঢাকা, রবিবার, ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০, ২০ জিলকদ ১৪৪১

শিল্প-সাহিত্য

শুরু হচ্ছে বিশ্বের সবচে বড় বইমেলা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৩-১০ ০৭:১৫:৪২ পিএম
শুরু হচ্ছে বিশ্বের সবচে বড় বইমেলা

জার্মানির ফ্রাঙ্কফুর্ট বইমেলা শুরু হচ্ছে ৬ অক্টোবর। এটি বিশ্বের বৃহত্তম বইমেলা।

আশা করা হচ্ছে এ বছর মেলায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ৭ হাজার প্রকাশনা সংস্থা অংশ নেবে। এর মধ্যে থাকবে আমেরিকান ৬০০টি ও ব্রিটিশ ৮০০টি প্রকাশনা।

প্রতি বছর এ মেলায় শতাধিক দেশ থেকে প্রকাশক, বই বিক্রেতা, এজেন্ট, পাঠক ও লেখকসহ হাজার হাজার কৌতূহলী মানুষ অংশ নেন। বেশ কয়েক বছর ধরেই ফ্রাঙ্কফুর্ট বইমেলায় একটি নির্দিষ্ট দেশকে অতিথি দেশ হিসেবে আমন্ত্রণ জানানোর রেওয়াজ রয়েছে। একেক বছর একেকটি দেশকে গুরুত্ব দেওয়ার পাশাপাশি সে দেশের সাহিত্য ও সংস্কৃতিকে আলাদাভাবে গুরুত্বের সাথে এ বইমেলায় তুলে ধরা হয়। এবার অতিথি দেশ হিসেবে ফ্রাঙ্কফুর্ট বইমেলায় অংশ নিচ্ছে হোর্হে লুই বোর্হেসের দেশ আর্জেন্টিনা। মেলা উপলক্ষে প্রায় ৩৫০০টি সভা-সেমিনার অনুষ্ঠিত হবে। এসব আয়োজনে অংশ নেবেন পৃথিবী বিখ্যাত লেখক ও প্রকাশকরা।

বাংলাদেশ থেকেও প্রতি বছর কোনো না কোনো প্রকাশনা অংশ নেয় এ মেলায়। এর মধ্যে অংকুর প্রকাশনীর প্রকাশক মেসবাহউদ্দীন আহমেদ বেশ কয়েক বছর ধরেই নিয়মিত অংশ নিচ্ছেন এ মেলায়। গত বছর গিয়েছিলেন শ্রাবণ প্রকাশনীর রবিন আহসানসহ বেশ কজন প্রকাশক।

মেসবাহউদ্দীন আহমেদ বলেন, ‘বাংলাদেশ থেকে আমিই মূলত প্রতি বছর যাই ফ্রাঙ্কফুর্ট বইমেলায়। এবার অবশ্য আমি যাচ্ছি না, আমার পক্ষ থেকে অংকুর প্রকাশনীর প্রতিনিধি হামিদুল খান সার্বক্ষণিকভাবে মেলায় থাকবেন। আমি মূলত এ মেলায় যাই কিছু বই অনুবাদের জন্য কপিরাইট কেনার উদ্দেশ্য নিয়ে। ’  

মেলা শেষ হবে ১০ অক্টোবর।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৪৫, অক্টোবর ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa