ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

কৃষি

সেরা কৃষকদের সম্মাননা দেবে `কৃষকের বাতিঘর’, আবেদন আহ্বান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২২
সেরা কৃষকদের সম্মাননা দেবে `কৃষকের বাতিঘর’, আবেদন আহ্বান

কুষ্টিয়া: কৃষি, জলবায়ু ও পল্লী উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান ও গৌরবজ্জ্বল ভূমিকা রাখার জন্য ১১ জন বিশিষ্ট ব্যক্তিকে ‘কৃষকের বাতিঘর সম্মাননা-২০২২’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কুষ্টিয়ার মিরপুর উপজেলার কৃষি বিষয়ক লাইব্রেরি ও সংগঠন ‘কৃষকের বাতিঘর’।  

এছাড়া একই সঙ্গে জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রতিরোধে কাজ করায় একজন ব্যক্তিকে আজীবন সম্মাননা দেবে ‘কৃষকের বাতিঘর’ লাইব্রেরি।

শনিবার (৫ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় লাইব্রেরি কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিকভাবে উপজেলা পর্যায়ে এই সম্মাননা দেওয়া হবে। এরই পরিপ্রেক্ষিতে শুধুমাত্র কুষ্টিয়ার মিরপুর উপজেলার কৃষক এবং ব্যক্তিরা এই সম্মাননার জন্য আবেদন করতে পারবেন।

সম্মাননা দেওয়ার বিষয়গুলো হলো- (১) আধুনিক উচ্চ ফলনশীল ফসল চাষের মাধ্যমে কৃষির উন্নয়ন; (২) পতিত জমিতে/বাণিজ্যিকভাবে নিরাপদ সবজি উৎপাদন; (৩) উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ; (৪) বাণিজ্যিকভাবে ফুল চাষ ও সম্প্রসারণে গুরুত্বপূর্ণ চাষি; (৫) বাণিজ্যিকভাবে দেশি/বিদেশি ফল চাষ ও সম্প্রসারণে ভূমিকা; (৬) বাণিজ্যভিত্তিক কৃষি খামার স্থাপনের মাধ্যমে কৃষি উন্নয়নে অবদান; (৭) মাছ চাষে গুরুত্বপূর্ণ ব্যক্তি; (৮) নারী এবং তরুণদের কৃষিতে আগ্রহী করে তুলতে কৃষি উদ্যোক্তা/সংগঠন; (৯) কৃষি সম্প্রসারণ, উন্নয়ন, গবেষণা, প্রকাশনা খাতে গুরুত্বপূর্ণ ব্যক্তি/সংগঠন/প্রতিষ্ঠান; (১০) কৃষি যান্ত্রিকীকরণে গুরুত্বপূর্ণ ব্যক্তি/প্রতিষ্ঠান; এবং (১১) আধুনিক মানের কৃষক সমবায় সমিতি। এছাড়া জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রতিরোধে কাজ করায় একজন ব্যক্তিকে আজীবন সম্মাননা দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিষয়গুলোতে সম্মাননার জন্য আগ্রহী ব্যক্তিদের কৃষকের বাতিঘর কর্তৃপক্ষ বরাবর আবেদন করার জন্য আহ্বান জানানো হয়েছে।

এতে বলা হয়- আপনি কেন নিজেকে এই সম্মাননার জন্য যোগ্য বলে বিবেচনা করছেন; তার পূর্ণ বিবরণ প্রমাণসহ আবেদন আকারে লিখে জমা দিতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে পরিচয়ের প্রমাণ হিসেবে জাতীয় পরিচয়পত্রের কপি এবং দুই কপি পাসপোর্ট সাইজের ছবি সংযুক্ত করতে হবে। সম্মাননার জন্য দেওয়া তথ্য সঠিক হিসেবে নির্দিষ্ট এলাকার ইউনিয়নের চেয়ারম্যান অথবা মেম্বার, পৌরসভার মেয়র অথবা কাউন্সিলর অথবা প্রথম শ্রেণীর সরকারি কর্মকর্তার সুপারিশ সংযুক্ত করতে হবে। এরপর সমস্ত কাগজপত্র ডাকযোগে অথবা সরাসরি পাঠাতে হবে আগামী ২৫ ডিসেম্বর তারিখের মধ্যে। আবেদন পাঠানোর ঠিকানা- সভাপতি, কৃষকের বাতিঘর, ৮৭ প্যারী সুন্দরী সুপার মার্কেট, আমলা বাজার, আমলা, মিরপুর, কুষ্টিয়া। প্রয়োজনে যোগাযোগ করা যাবে ০১৭২২৬৩৬১৭৯ মোবাইল নম্বরে।

কৃষকের বাতিঘরের কার্যনির্বাহী কমিটি সমস্ত আবেদন যাচাই-বাছাই করে এক বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিজয়ীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেবেন। কৃষকের বাতিঘর সম্মাননা-২০২২ -এর স্পন্সর হিসেবে রয়েছে অ্যাগ্রো অ্যালকেমি এবং কৃষিবিডি।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa