ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

কৃষি

কুষ্টিয়ায় শতবিঘা জমিতে পার্চিং উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
কুষ্টিয়ায় শতবিঘা জমিতে পার্চিং উদ্বোধন

কুষ্টিয়া: কুষ্টিয়ার মিরপুরে “ফসলের মাঠ হোক নিরাপদ” প্রতিপাদ্যকে সামনে রেখে ধানের জমিতে কীটনাশকের ব্যবহার কমানোর লক্ষ্যে শতবিঘা জমিতে পার্চিং কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

শনিবার (২৩ এপ্রিল) কৃষিবিডি’র উদ্যোগে মিরপুর উপজেলার আমলা ব্লকে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।


এসময় প্রধান অতিথি হিসেবে এ কার্যক্রম উদ্বোধন করেন মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিরপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবুল কাশেম জোয়ার্দার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. জুবায়ের রহমান, শিক্ষক আবু হেনা মস্তাফা কামাল, কৃষিবিডি’র উপদেষ্টা হাবিবুর রহমান, পরিচালক জাহিদ হাসানসহ অনেকে।

কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ বলেন, ফসলের জমিতে পাখি বসার ব্যবস্থা করলে পাখি পোকা খেয়ে নিয়ন্ত্রণ করবে। এতে জমিতে কীটনাশকের ব্যবহার কমানো যাবে।

তিনি আরও বলেন, নিরাপদ উপায়ে ফসল উৎপাদন করা গেলে এক দিকে যেমন পরিবেশ ভালো থাকবে, অন্য দিকে কৃষকরাও আর্থিকভাবে উপকৃত হবেন। আমরা চেষ্টা করছি, পার্চিং পদ্ধতিতে পোকা দমন করাকে কৃষক পর্যায়ে ব্যাপকভাবে ছড়িয়ে দিতে।

সব ধরনের কীটনাশক মানবদেহের জন্য ক্ষতিকর, এ থেকে বিভিন্ন রোগ দেখা দিতে পারে। এজন্য পরিবেশবান্ধব উপায়ে ফসলের পোকা দমনের কথা জানান মিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. জুবায়ের রহমান।

আগামীতে কৃষকরা তাদের জমিতে পার্চিং ব্যবহার করলে পরিবেশ ভালো থাকার পাশাপাশি কীটনাশকের ব্যবহার কমে আসবে বলে উল্লেখ করেন উপজেলা ভাইস চেয়ারম্যান আবুল কাশেম জোয়ার্দার।

কৃষি বিষয়ক ইউটিউব চ্যানেল কৃষিবিডির উপদেষ্টা হাবিবুর রহমান জানান, কৃষি ক্ষেত্রে উৎপাদন ব্যয় ও কীটনাশকের ব্যবহার কমানোর জন্য কৃষিবিডির পক্ষ থেকে মিরপুর উপজেলায় একশত বিঘা ধানের জমিতে পার্চিং কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। এর মাধ্যমে আশা করি, কৃষকরা কীটনাশকের ব্যবহার কমিয়ে জৈবিক উপায়ে পোকা দমনে উদ্বুদ্ধ হবেন।

এসময় এ এলাকার প্রায় অর্ধশতাধিক মডেল কৃষক উপস্থিত ছিলেন। তারা এ কার্যক্রমকে সাধুবাদ জানিয়ে নিজ নিজ জমিতে এ পার্চিং করার প্রতিশ্রুতি দেন।

ক্ষেতে গাছের ডালপালা পুঁতে দেওয়াকে পার্চিং বলা হয় । ফসলের জমিতে ডাল, বাঁশের খুঁটি বা কঞ্চি পুঁতে পাখির বসার ব্যবস্থা করা হলে পাখি ক্ষতিকারক পোকার মথ, বাচ্চা, ডিম খেয়ে পোকা দমন করে। শালিক, ফিঙে, শ্যামা, বুলবুলি, দোয়েলসহ বেশ কয়েক ধরনের পাখি পার্চিংয়ে বসে পোকা খায়।

বাংলাদেশ সময়: ০৯২৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa