ঢাকা, বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২, ২৩ শাওয়াল ১৪৪৩

কৃষি

কুড়িগ্রামে চালু হলো কৃষি বিষয়ক পরামর্শ কেন্দ্র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
কুড়িগ্রামে চালু হলো কৃষি বিষয়ক পরামর্শ কেন্দ্র

কুড়িগ্রাম: আধুনিক প্রযুক্তি ও শস্য উৎপাদন বৃদ্ধিসহ কৃষকদের সার্বিক সমস্যা সমাধানে কুড়িগ্রামের রাজারহাট উপজেলার ঘরিয়ালডাঙ্গা ইউনিয়নে চালু হয়েছে কৃষি ভিত্তিক পরামর্শ সেবা কেন্দ্র।

শনিবার (২৩ এপ্রিল) দুপুরে ঘরিয়ালডাঙ্গা ইউনিয়নের সরিষাবাড়ী বাজারে এই সেন্টারের উদ্বোধন করেন বেসরকারি কৃষিভিত্তিক অর্থনৈতিক প্রতিষ্ঠান আইফার্মার সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ফাহাদ ইফাজ।

অনুষ্ঠানে স্থানীয় কৃষক আকবর আলীকে ১ লাখ ৬০ হাজার টাকা মূল্যের একটি পাওয়ার ট্রিলার এবং দুইজন কৃষাণীকে ৬৫ হাজার টাকা মূল্যের দুটি গরু মোটাতাজাকরণের জন্য বিতরণ করা হয়। দুই মৌসুমে কৃষকদের লভ্যাংশের ১০ শতাংশ আইফার্মারকে দিতে হবে।
 
এ সময় উপস্থিত ছিলেন রাজারহাট উপজেলা ভারপ্রাপ্ত প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. পবিত্র কুমার, আইফার্মার হেড অব অপারেশন ফরহাদ জুলফিকার রাসেল, ফিল্ড কো-অর্ডিনেটর আব্দুল মালেক প্রমুখ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আইফার্মার সেন্টারের মূল উদ্দেশ্য হলো স্থানীয় কৃষকদের সার্বিক সমস্যা সমাধানে কেন্দ্র বিন্দু হিসেবে কাজ করা। যাতে কৃষি বিষয়ক যেকোনো সমস্যা সমাধানে স্থানীয় কৃষকরা নিকটস্থ আইফার্মার সেন্টারে গিয়ে প্রতিনিধিদের মাধ্যমে সরাসরি পরামর্শ নিতে পারে। এছাড়াও এই সেন্টারের মাধ্যমে কৃষকদের আর্থিক পরামর্শ, আবহাওয়া ও জলবায়ু সহনশীল আপডেট তথ্যাদি প্রদান, আধুনিক প্রযুক্তি ও শস্য উৎপাদন বৃদ্ধি সম্পর্কিত পরামর্শ দেওয়া হবে। ওই কেন্দ্রে সাপ্লাই চেনের মাধ্যমে কৃষকদের শস্য বাজারে প্রবেধিকারকরণে সহযোগিতা করবে।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
এফইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa