ঢাকা, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

কৃষি

কোটালীপাড়ায় স্বেচ্ছাশ্রমে বেড়িবাঁধ নির্মাণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
কোটালীপাড়ায় স্বেচ্ছাশ্রমে বেড়িবাঁধ নির্মাণ এ বাঁধটি নির্মাণ করেছেন দুই গ্রামের মানুষ

গোপালগঞ্জ: গোপালগঞ্জের কোটালীপাড়ায় জোয়ারের পানি থেকে ক্ষেতের ফসল রক্ষার জন্য স্বেচ্ছাশ্রমে প্রায় দুই কিলোমিটার দীর্ঘ একটি বেড়িবাঁধ নির্মাণ করেছেন এলাকাবাসী।  

কোটালীপাড়া উপজেলার কলাবাড়ী ইউনিয়নের নলুয়া ও বুরুয়া গ্রামের জনগণ এ বেড়িবাঁধটি নির্মাণ করেছেন।

 

বেড়িবাঁধটি নলুয়া তালুকদারবাড়ি থেকে শুরু হয়ে একটি গ্রামে হরপ্রসাদ বল্লভের বাড়ির পাশ দিয়ে বিপিন বিহারীর বিশ্বা‌সের বাড়ি পর্যন্ত গিয়ে শেষ হয়েছে। দুই গ্রামের শতা‌ধিক বাসিন্দা এক মাস ধ‌রে বাঁধটি নির্মাণ করেছেন।

বুরুয়া গ্রামের মৃণাল বালা ব‌লেন, এ বেড়িবাঁধটি নির্মাণ করায় প্রায় দেড়শ’ বিঘা জমির ফসল জোয়ারের পানি থেকে রক্ষা পাবে। প্রতিবছর আমরা ধান রোপণের পরে কাটার আগ মুহূর্তে নলুয়া-বুরুয়া খাল দিয়ে জোয়ারের পানি এসে আমাদের ক্ষেতের ফসল নষ্ট হয়ে যায়। তাই আমরা এ দুই গ্রামের জনগণ মিলে বেড়িবাঁধটি নির্মাণ করেছি।

নলুয়া গ্রামের মিহির হাজরা বলেন, প্রতিবছরই জোয়ারের পানির কারণে আমাদের ক্ষেতের ফসল নষ্ট হয়। এ কারণে আমরা জমিতে আবাদ করা বন্ধ করে দিয়েছিলাম। এখন এ বেড়িবাঁধ নির্মাণের ফলে আমরা জমিতে আবাদ করতে পারব।  

নলুয়া গ্রামের সুশান্ত মণ্ডল বলেন, আমরা এলাকাবাসী মিলে এ বেড়িবাঁধটি নির্মাণ করেছি। এখন বেড়িবাঁধের ভেতর থেকে পানি নিষ্কাশনের জন্য দু’টি স্লুইস গেট প্রয়োজন। পানি উন্নয়ন বোর্ড অথবা সরকারের অন্য কোনো প্রতিষ্ঠান আমাদের স্লুইস গেট দু’টি নির্মাণ করে দিলে আমরা উপকৃত হব।  

কলাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট বিজন বিশ্বাস বলেন, আমি পানি উন্নয়ন বোর্ড বা উপজেলা প্রশাসনের সঙ্গে কথা বলে এখানে স্লুইস গেট নির্মাণের ব্যবস্থা করব।  

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa