ঢাকা, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

কৃষি

১০ মিনিটের শিলায় আম চাষিদের স্বপ্ন শেষ

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
১০ মিনিটের শিলায় আম চাষিদের স্বপ্ন শেষ

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জ সদর ও শিবগঞ্জ উপজেলায় শিলাবৃষ্টি হয়েছে। রোববার (১৭ এপ্রিল) সন্ধ্যায় ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টি শুরু হয়।

আর এ শিলাবৃষ্টি চলে মাত্র ১০ মিনিট। কিন্তু ১০ মিনিটেই আম চাষিদের স্বপ্ন ভেঙে গেল।

জেলা শহরের কিছু জায়গায় এবং শিবগঞ্জ উপজেলার কানসাট, চককীর্ত্তি, শ্যামপুর, মনাকষা, দলর্ভপুর, চৌডালা, বিনোদপুরসহ বিভিন্ন স্থানে শিলাবৃষ্টি হয়েছে, সেসঙ্গে ছিল বজ্রপাতও।

চককীর্ত্তির আম চাষি জাহাঙ্গির বিশ্বাস বলেন, সন্ধ্যার দিকে হঠাৎ ঝোড়ো হাওয়া ও শিলা বৃষ্টি হয়। ক্ষণস্থায়ী এ শিলা বৃষ্টিতে ছোট আমের গুটির ব্যাপক ক্ষতি হয়েছে।

শিবগঞ্জ ম্যাংগো প্রডিউসার কো-অপারেটিভ সোসাইটি লিমিডেটের সাধারণ সম্পাদক ইসমাঈল খান শামীম বলেন, শিলায় আমের ক্ষতি হলেও বৃষ্টিটি খুব প্রয়োজন ছিল। চলমান খরার কারণে আমের গুটিগুলো শুকিয়ে যাবার উপক্রম হয়েছিল। বৃষ্টির কারণে সার্বিকভাবে ভালো হলেও শিলার কারণে আমের গুটি ঝড়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হবেন চাষি।

অন্যদিকে শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, শিলাবৃষ্টিতে ধান ও আমের ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। তবে ক্ষতির পরিমাণ এখনই বলা যাচ্ছে না। ক্ষতির পরিমাণ নিরুপনে কৃষি বিভাগের কর্মকর্তা মাঠে নামবে।

এ বিষয়ে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নজরুল ইসলাম বলেন, আমি জেলার বাইরে আছি। ক্ষতির পরিমাণ তাৎক্ষনিক জানানো সম্ভব নয়। তবে শিলার আকার খুব বড় নয়। আর গুটিগুলো এখনো বড় না হওয়ায় আমের ক্ষতি তেমন একটা হবে না।

প্রসঙ্গত সদর উপজেলা ও শিবগঞ্জ উপজেলা ছাড়া অন্য কোথাও শিলাবৃষ্টির খবর পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ০৮০২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
ইউজি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa