ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

কৃষি

আগৈলঝাড়ায় বাঙ্গির বাম্পার ফলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
আগৈলঝাড়ায় বাঙ্গির বাম্পার ফলন

বরিশাল: বরিশালের আগৈলঝাড়া উপজেলায় বাঙ্গির (আঞ্চলিক ভাষায় ফুট) বাম্পার ফলন হয়েছে। স্বল্প খরচে অধিক ফলন পাওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে।

উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা মনোতোষ সরকার জানান, উপজেলার রত্নপুর ইউনিয়নের মোল্লাপাড়া গ্রামের ত্রিমুখী এলাকায় সঞ্জয় হালদার ও মকবুল জমাদার নামে দুই কৃষক প্রায় দুই একর জমিতে বাঙ্গি চাষ করেছেন।  

কৃষি অফিস থেকে পরামর্শ নিয়ে বছরের প্রথম জমিতে আলু চাষ করেন কৃষকরা। আলুর ফলন ঘরে তুলেই চাষিরা বাঙ্গির চাষ করে বাম্পার ফলন পেয়েছেন। চাষাবাদের মাত্র ৯০ দিনের মধ্যে চাষিরা বাঙ্গি বাজারজাত করেছেন।

কৃষক সঞ্জয় হালদার ও মকবুল জমাদার বলেন, কৃষি অফিসের কর্মকর্তাদের পরামর্শে প্রথমে আলু চাষ করে বাম্পার ফলন পেয়েছেন। আলু তোলার পর পরই উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মনোতোষ সরকারের পরামর্শে জমিতে বাঙ্গি চাষ শুরু করেন। মাত্র ছয় মাসে একই জমিতে দু’টি বাম্পার ফসল পেয়েছেন। বাঙ্গির পর এবার একই জমিতে তিন মাসের মধ্যে ফলন পাওয়া ইরি ধানের চাষ করা হবে।  

তারা আরও বলেন, এ জমিতে আগে শুধু ধান চাষ করা হতো। কৃষি অফিসের কর্মকর্তাদের পরামর্শে এখন বছরে তিনটি ফসল পাওয়া যাবে।

উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় জানান, আগৈলঝাড়ার মাটি উর্বর। এ মাটি আলু ও বাঙ্গি চাষের জন্য উপযোগী। ছয় মাসে কৃষকরা একই জমিতে দু’টি ফসল পাচ্ছেন। এর আগে যে জমিতে বছরে কৃষকরা একটি ফসল ফলাতেন, সেই জমিতে কৃষক এখন বছরে ধানসহ তিনটি ফসল ফলাতে পারছেন।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa