ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

কৃষি

সূর্যমুখী ফুলের মধু আহরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
সূর্যমুখী ফুলের মধু আহরণ সূর্যমুখী ফুলের মধু আহরণ। ছবি: বাংলানিউজ

ফেনী: ফেনী সদরের ফাজিলপুর ইউনিয়নের শিবপুর গ্রামে সূর্যমুখী ফুল থেকে মধু আহরণ হচ্ছে। ফাজিলপুর ইউনিয়নের অনেক কৃষক রবি মৌসুমে সূর্যমুখী আবাদ করেছে।

আবাদ ভালো হয়েছে, সূর্যমুখীর মাঠগুলো ফুলে ফুলে ভরে গেছে।

স্থানীয়রা আশা করছেন উৎপাদনও ভালো হবে। সূর্যমুখীর ক্ষেতের পাশে মধু আহরণের জন্য মৌ বক্স স্থাপন করা হচ্ছে। এতে করে যেমন মধু সংগ্রহ করা যাবে কৃষকের ফসল উৎপাদনও ভালো হবে।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমীন আক্তার বাংলানিউজকে বলেন, এই অঞ্চলে সূর্যমুখী আবাদ সম্ভাবনা বাড়াচ্ছে। গত বছরের তুলনায় এবার অনেক বেশি সূর্যমুখীর আবাদ হয়েছে। সূর্যমুখী তেলের চাহিদা থাকায় বীজ থেকে তেল উৎপাদন করে কৃষক ভালো দাম পাবেন। এছাড়া অনেক নতুন কৃষকের কাছে বীজ বিক্রি করতে পারবেন।

তিনি আরও বলেন, সূর্যমুখী ফুল থেকে মানসম্মত মধু সংগ্রহ করা যায়। সে লক্ষে একজন মধু চাষি ক্ষেতগুলোর পাশে ভ্রাম্যমাণ মৌ বক্স স্থাপন করেছেন। মধু আহরণের জন্য কৃষি অধিদপ্তর হতে প্রশিক্ষিত ও রেজিস্ট্রার মৌ চাষি মধু সংগ্রহ করছেন। মধু সংগ্রহের জন্য মৌ বক্স স্থাপন করলে পরাগায়নের ফলে ফলন ২০ থেকে ২৫ ভাগ বেশি হয়। এজন্য কৃষকরা মৌ বক্স স্থাপনে সহযোগিতা করেন।

বাণিজ্যিকভাবে সূর্যমুখী মাঠে মৌ বক্স স্থাপনের মাধ্যমে মধু সংগ্রহ করছেন ইবরা মৌ খামারের স্বত্বাধিকারী মেজবাহ উদ্দিন শামীম। তিনি বলেন, মৌ চাষ ও মধু সংগ্রহ বিষয়ে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে আমরা মধু সংগ্রহ শুরু করেছি। আমি একজন রেজিস্ট্রার ও বিএসটিআই অনুমোদন প্রাপ্ত মৌ চাষি ও মধু সরবরাহকারী প্রতিষ্ঠান। এই জমিতে চারটি বক্স স্থাপন করেছি, একটা বক্স থেকে প্রায় সাত কেজি মধু সংগ্রহ করেছি। এ বছর ফাজিলপুর ইউনিয়নে সূর্যমুখীর চাষ ভালো হওয়ায় প্রায় এক মণ মধু সংগ্রহ করা যাবে বলে জানান মৌ চাষি শামীম।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
এসএইচডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa