ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

কৃষি

তাপদাহ: মাগুরায় বোরো ধান ঘরে তোলা নিয়ে শঙ্কায় কৃষকরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
তাপদাহ: মাগুরায় বোরো ধান ঘরে তোলা নিয়ে শঙ্কায় কৃষকরা

মাগুরা: তীব্র তাপদাহে ওষ্ঠাগত মাগুরার জনজীবন। সকাল থেকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূর্যের উত্তাপ।

তীব্র এই তাপপ্রবাহে সব থেকে বেশি সমস্যা পড়ছেন ধান কাটা শ্রমিকরা। রোদের তীব্রতা বেশি হলে সফলের মাঠে ধান কাটা যায় না। তেমনি একটু কাজ করতেই গরমে হাঁসফাঁস অবস্থা শুরু হয়।

মাগুরায় মাঠে মাঠে এখন সোনালী ধানের বিস্তীর্ণ মাঠ। পরম যত্নে উৎপাদিত ধান কৃষকের ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। কিন্তু গেল কয়েকদিনের তীব্র তাপদাহে কৃষি কাজ করতে পারছেন না চাষিরা। এমন পরিস্থিতিতে সঠিক সময়ে ফলস ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন তারা।

মাগুরায় চার উপজেলায় এবার বোর ধানের ব্যাপক উৎপাদন হয়েছে। মাঠে মাঠে এখন সোনালী ধান কাটার উৎসব।  

মঘি গ্রামের কৃষক আমজাদ হোসেন বলেন, প্রচণ্ড গরমের কারণে ধান কাটতে সমস্যা হচ্ছে। একটু কাজ করলেই হাঁপিয়ে উঠছি। এ বছর দুই বিঘা জমিতে বোরো ধান চাষ করেছি। ধানের ফলনও ভালো হয়েছে। আবহাওয়া যদি অনুকূলে আসে তবে সঠিক সময়ে ধান ঘরে তুলতে পারব।  

মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ডা. মোহাম্মদ ইয়াসিন আলী বলেন, জেলায় ধানের উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। কিছু এলাকায় গরমের তীব্রতা থাকার কারণে ধানের ক্ষতি হয়েছে। কৃষি বিভাগের পক্ষ থেকে মাঠ পর্যায়ে ধানের উৎপাদনের মাত্রা বাড়াতে মাঠকর্মীরা কাজ করছেন। কৃষির মান বাড়াতে সবসময় কৃষি বিভাগের সঙ্গে কৃষকদের যোগাযোগ রাখতে বলা হচ্ছে। কারণ যেকোনো আবহাওয়া ও পরিবেশে আমরা সবসময় কৃষকের পাশে থাকতে চাই।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।