ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

কৃষি

ফসলের ন্যায্যমূল্য নিশ্চিতে দিনাজপুরে প্রকিউরমেন্ট হাব চালু  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
ফসলের ন্যায্যমূল্য নিশ্চিতে দিনাজপুরে প্রকিউরমেন্ট হাব চালু  

দিনাজপুর: দেশের শস্য ভাণ্ডার খ্যাত উত্তরের জেলা দিনাজপুর। ধান, লিচু, আলুসহ বিভিন্ন ফসলের আবাদ হয় জেলার উর্বর মাটিতে।

উৎপাদিত এসব ফসল অনেক সময় সংরক্ষণ ও বাজারজাত করতে পারেন না কৃষকেরা। এতে ফসল পচে যাওয়া, দাম কম পাওয়াসহ বিভিন্ন সমস্যায় পড়তে হয় তাদের।  

এ অবস্থা থেকে উত্তরণের জন্য জেলায় উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করতে কৃষকদের জন্য প্রকিউরমেন্ট হাব চালু করেছে এগ্রিটেক কোম্পানি আইফার্মার।  

সম্প্রতি দিনাজপুর জেলার বীরগঞ্জে এ হাব উদ্বোধন করা হয়। ফলে এখন থেকে ওই এলাকার কৃষকদের বাড়ি থেকে ন্যায্যমূল্যে শস্য সংগ্রহ করবে কোম্পানিটি। এমনকি কৃষকরাও প্রকিউরমেন্ট হাবে উপস্থিত হয়ে ন্যায্যমূল্যে ফসল বিক্রি করতে পারবেন।  

ফসল কাটার পর যথাযথ দাম না পাওয়ায় নানামুখী সমস্যার সম্মুখীন হন দিনাজপুরের কৃষকরা। ফলে এক পর্যায়ে কম দামে বিক্রি করতে বাধ্য হন তারা। আবার শস্য বিক্রি না করতে পারলে তা নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। কিন্তু এখন থেকে এ প্রকিউরমেন্ট হাবে স্বাচ্ছন্দ্যে নিজেদের শস্য বিক্রি করতে পারবেন কৃষকরা।

জানা যায়, প্রকিউরমেন্ট হাবটিতে প্রায় ২০,০০০ টন শস্য সংগ্রহ করে রাখার সুবিধা রয়েছে। হাবটি হাই-ওয়ে সংলগ্ন স্থানীয় বাজারে অবস্থিত হওয়ায় কৃষকরা সহজেই যাতায়াত করতে পারবেন। ফলে অতিরিক্ত পরিবহন খরচ ও সময় কমবে। হাবটি ডিজিটাল স্কেল মিটার পরিষেবা ব্যবহার করে স্বচ্ছতার সঙ্গে কৃষকদের থেকে ধান, চাল, ভুট্টা এবং সরিষা সংগ্রহ করে তাদের কার্যক্রম শুরু করেছে।  

বর্তমানে ৫০০ কৃষক, ৫০ রিটেইলার, ৫০ ফড়িয়া ( খুচরা বিক্রেতা) এবং ৬০ জন সাপ্লায়ার এ প্রকিউরমেন্ট হাবের তালিকাভুক্ত রয়েছেন।  

কৃষক আইয়ুব আলী জানান, আগে স্থানীয় বা শহরের বাজারে শস্য বিক্রি করতে সময় ও খরচ বেশি হতো। তারপরও পুরো টাকা একসঙ্গে পাওয়া যেত না। কিন্তু প্রকিউরমেন্ট হাব চালু হওয়ায় এখন ঝামেলা ছাড়া খুব সহজেই শস্য বিক্রি করা সম্ভব হচ্ছে। এমনকি বিক্রির টাকাও সঙ্গে সঙ্গে পাওয়া যাচ্ছে।
এ বিষয়ে আইফার্মারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ফাহাদ ইফাজ বলেন, ভালো মানের শস্য উৎপাদনে কৃষকদের উৎসাহিত করতে ও ন্যায্যমূল্যে শস্য বিক্রিতে তাদের সহায়তা করতে এ প্রকিউরমেন্ট হাব গড়ে তোলা হয়েছে। স্মার্ট কৃষি গড়ে তোলার ক্ষেত্রে এ উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমরা আশাবাদী।

গত ২৩ জানুয়ারি প্রকিউরমেন্ট হাবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইফার্মারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান অতিথি ফাহাদ ইফাজ এবং সহ-প্রতিষ্ঠাতা ও চিফ অপারেটিং অফিসার জামিল মহিউদ্দিন আকবর।  

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর কৃষি বিপণন অধিদপ্তরের সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা মো. হুমায়ুন কবির, বীরগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কৃষি কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এবং বাংলাদেশ পুলিশের (বীরগঞ্জ) পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. মইনুল ইসলাম।

দিনাজপুরের পাশাপাশি অন্যান্য জেলায়ও আইফার্মারের প্রকিউরমেন্ট হাব চালু করার পরিকল্পনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।