ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

কৃষি

আম উৎপাদনে নওগাঁ প্রথম

তৌহিদ ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, জুন ২২, ২০২৩
আম উৎপাদনে নওগাঁ প্রথম

নওগাঁ: ধান উৎপাদনের দিক থেকে সেরা নওগাঁ জেলা। কিন্তু কয়েক বছর হলো বদলেছে সেই দৃশ্যপট।

আয়তনের দিক থেকে নওগাঁ জেলা দ্বিতীয় বৃহত্তম হলেও আম উৎপাদনে এ জেলা প্রথম স্থান দখল করে নিয়েছে।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ, আয়তনের দিক থেকে নওগাঁর চেয়ে বেশি আম চাষ হয় চাঁপাইনবাবগঞ্জে। এ বছর নওগাঁয় আম চাষ হয়েছে ৩০ হাজার হেক্টর জমিতে। যা গতবছরের তুলনায় ৫২৫ হেক্টর বেশি। আর চাঁপাইনবাবগঞ্জ জেলায় চাষ হয়েছে ৩৭ হাজার ১৬৫ হেক্টর জমিতে। নওগাঁর তুলনায় চাঁপাইনবাবগঞ্জে প্রায় সাত হাজার হেক্টর জমিতে বেশি চাষ হয়েছে।

তবে নওগাঁর আম বাগানগুলো নতুন হওয়ায় ফলন বেশি হয়। আম চাষে আয়তনের দিক থেকে এই জেলা দ্বিতীয় বৃহত্তম হলেও আম উৎপাদনে নওগাঁ জেলা প্রথম স্থান দখল করেছে। চাঁপাইনবাবগঞ্জ জেলায় এ বছর আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ২৫ হাজার মেট্রিক টন। আর নওগাঁয় ৩ লাখ ৭৫ হাজার ৫৩৫ টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রতি হেক্টর বাগান থেকে ৯ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর নওগাঁয় হেক্টর প্রতি প্রায় ১২.৬৬ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।  

গত বছর নওগাঁ জেলা থেকে ৭৭ মেট্রিক টান আম বিদেশে রপ্তানি হলেও এ বছর প্রায় ৪০০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য বেশ কিছু আম চাষিকে আন্তর্জাতিক মান অনুযায়ী উত্তম কৃষি পদ্ধতি অনুসরণ করে আম চাষের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলেও জানান এই কৃষি কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, জুন ২২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।