ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

কৃষি

কৃষকরাই দেশের অর্থনীতির মূল মেরুদণ্ড: পলক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
কৃষকরাই দেশের অর্থনীতির মূল মেরুদণ্ড: পলক

নাটোর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, কৃষকরাই হচ্ছেন দেশের অর্থনীতির মূল মেরুদণ্ড। কৃষি অর্থনীতির ওপর নির্ভর করে বাংলাদেশ আজ মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে।

কৃষকরা শস্য ফলান বলেই দেশের মানুষ দু’বেলা দু’মুঠো খাবার পান।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই কৃষকদের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন ও বাস্তবায়ন করছেন। সুজলা সুফলা বাংলাদেশের কৃষকদের তিনি একটি উন্নত জীবন উপহার দিয়েছেন, যোগ করেন প্রতিমন্ত্রী।

বুধবার (৩০ নভেম্বর) দুপুরে নাটোরের সিংড়া উপজেলায় কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ কার্যক্রম ভার্চ্যুয়ালি উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এমএম সামিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিমন্ত্রী আরও বলেন, প্রায় ৫০ বছর আগেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার দূরদর্শিতা দিয়ে উপলব্ধি করেছিলেন, বাংলাদেশের দুইটি সবচেয়ে গুরুত্বপুর্ণ সম্পদ রয়েছে। তার একটি হলো বাংলার সোনার মাটি, অন্যটি হলো বাংলার সোনার মানুষ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাই বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। কৃষি ও কৃষকের উন্নয়নে উন্নত মানের বীজ, কৃষি উপকরণ বিতরণ ও সেচের জন্য নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করেছেন। ফলে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কৃষকরা তাদের উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য পাওয়ায় খুশি, বলেন পলক।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সেলিম রেজা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ওহিদুর রহমান শেখ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কামরুল হাসান কামরান, নারী ভাইস চেয়ারম্যান শামিমা হক রোজিসহ অনেকে।

সিংড়া উপজেলায় বোরো ধানের লক্ষ্যমাত্রা অর্জন করার লক্ষ্যে সরকার বিনামূল্যে ১৩ হাজার ৯০০ কৃষককে সার ও বীজ দিয়েছে। এর মধ্যে ৫৯০০ জন কৃষকের মধ্যে উফসি পাঁচ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএফপি, ১০ কেজি করে পটাস এবং আট হাজার কৃষকের মধ্যে দুই কেজি করে হাইব্রিড ধান বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa