[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
bangla news

দেশকে চিঠি লিখবে নতুন প্রজন্ম!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-২৬ ১১:০১:৪৯ এএম
রবীন্দ্রনাথকে সামনে রেখে চিঠি লেখার পুরনো অভ্যেস ফিরচ্ছে ডাক বিভাগ

রবীন্দ্রনাথকে সামনে রেখে চিঠি লেখার পুরনো অভ্যেস ফিরচ্ছে ডাক বিভাগ

কলকাতা: একটা সময় পিওনের হাত ধরে চিঠি আসতো। নির্জন দুপুরের ডাকে আসা সেসব চিঠিতে থাকতো ভালোবাসা, স্নেহ, শ্রদ্ধা। থাকতো কিছু দরকারি কথা, কিছুবা অকাজের। তবু খামবন্দি শব্দমালাতেই আপনজনের স্পর্শ খুঁজে পেত মানুষ। সেসব অনুভূতি এখন ফ্যাকাসে অতীত। চিঠি লেখাও হারিয়েছে সেই জৌলুস । কালে-ভদ্রে এখনও কিছু চিঠি আসে, সেগুলি নেহায়েতই কাজের। হৃদয়ের স্পর্শ তাতে আজ আর নেই।

সত্যিই কি চিঠি লেখার দিন হারিয়ে গেছে? হারিয়ে গেছে চিঠি লেখার আহ্লাদ? উত্তর খুঁজছে ভারতীয় ডাক বিভাগ। তারা জানতে চাইছে, নতুন প্রজন্ম কি চিঠি লিখতে পারে? লিখলে, কেমন লেখে সেসব কথামালা?  

উত্তর পাওয়া কঠিন, তা তারা জানেন। সে কারণেই এক অভিনব উদ্যোগ নিয়েছে ভারতীয় ডাক বিভাগ। দেশজুড়ে চিঠি লেখা প্রতিযোগিতার আয়োজন করছে তারা। কিন্তু লিখবে কাকে? নতুন প্রজন্ম চিঠি লিখবে নিজের দেশকে, তার মাটিকে। বিষয় থাকবে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা গান ‘ও আমার দেশের মাটি’। তার জন্যে থাকছে বিশাল আয়োজন। থাকছে বড় অংকের পুরষ্কার। 

ডাক বিভাগের প্রধান গনেশ অধিকারী জানান, বাংলা, হিন্দি, ইংরেজি তিন ভাষাতেই লেখা যাবে চিঠি। প্রতিযোগিতা হবে দুটি ভাগে। জাতীয় পর্যায়ে এবং রাজ্য পর্যায়ে। একজন প্রতিযোগী জাতীয় ও রাজ্য উভয় পর্যায়েই অংশগ্রহণ করতে পারবেন। চিঠি সরাসরি পাঠাতে হবে রাজ্যের ডাক বিভাগের মূল অফিসের ঠিকানায়। 

প্রতিযোগিতার চূড়ান্ত ফলাফল ঘোষণা হবে দিল্লি থেকে। রাজ্য পর্যায়ে প্রতিযোগিতার বিচার করবেন সেই অঞ্চলের খ্যাতনামা ব্যক্তিরা, এমনটাই জানা গিয়েছে। তবে কবে থেকে প্রতিযোগিতা শুরু হবে সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

কাগজে কিছু একটা লেখাই তো চিঠি নয়। সেই লেখা খামে মুড়ে মুখ বন্ধ করে, ডাক বাক্সে ফেলার আনন্দটুকুও ফিরিয়ে দিতে চায় ডাক বিভাগ। সবাই নাইবা পেল পুরষ্কার। কিন্তু চিঠি লিখে যে অনাবিল আনন্দ পাবে বুড়ো থেকে কচি-কাঁচারা, তাই বা কম কী?

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ২৬ জুন, ২০১৮
এএইচ/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   কলকাতা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa