[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
bangla news

ভারতজুড়ে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-১৬ ৬:১০:২১ এএম
ভারতজুড়ে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

ভারতজুড়ে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

কলকাতা: ভারতের অন্য অংশের সঙ্গে শনিবার (১৬ জুন) পশ্চিমবঙ্গেও উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। কলকাতায় ঈদের সবচেয়ে বড় নামাজের সমাবেশ হয় রেড রোডে। লক্ষ মানুষের ভিড়ে ব্যস্ততম রেড রোড পরিণত হয় বৃহত্তম ঈদগাহে। 

এখানে ঈদের নামাজ হয় স্থানীয় সময় সকাল ৮টা ৪০ মিনিটে। প্রতিবারের মতো এবারও রেড রোডে নামাজের পরে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নামাজ উপলক্ষে গোটা রেড রোডসহ কলকাতার বিভিন্ন অংশে ছিল ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।
 
রেড রোড ছাড়াও নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদ, পার্ক সার্কাস ময়দানসহ রাজ্যের অসংখ্য মসজিদ ও ঈদগাহে লক্ষ লক্ষ ধর্মপ্রাণ মুসলমান নামাজে অংশ নেন। 

কলকাতায় ঈদের নামাজ
ঈদের শুভেচ্ছা বার্তাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এই উৎসবের মধ্য দিয়ে আল্লাহ তালাহ আমাদের সবাইকে মিলনের সুযোগ করে দিয়েছেন। আপনারা সবাই আনন্দে, শান্তিপূর্ণভাবে ঈদ উদযাপন করুন। আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। 
 
এদিকে ঈদের আগের দিন শুক্রবার (১৫ জুন) মধ্যরাত পর্যন্ত কেনাকাটায় মানুষের ঢল ছিল কলেজ স্ট্রিট ও নিউ মার্কেটে। ওইদিন সরকারি ছুটি না থাকলেও ঈদের আগে নিজেদের সাজিয়ে তুলতে শহরের এই দুই বাজারে ভিড় জমিয়েছিলেন অজস্র মানুষ। কেনাকাটার ভিড়ে এ শহর তথা রাজ্যের সাধারণ নাগরিক তো বটেই, বাংলাদেশ থেকে আসা বহু মানুষও শামিল হয়েছিলেন। শুক্রবার অবশ্য জামাকাপড় কেনাকাটার চেয়েও বেশি ভিড় দেখা গিয়েছিল মেহেদি পড়া ও সাজের দোকানে। রীতিমতো লাইন দিয়ে মেয়েরা হাতে মেহেদি পরেছেন। 
  
ঈদের নামাজের শেষে কোলাকুলি, কুশল বিনিময় আর ভুরিভোজের মাধ্যমে এই উৎসবে শামিল হয়েছেন রাজ্যবাসী। সোশ্যাল সাইটগুলোয় ‘ঈদ মোবারক’ জানানোর ধুম পড়ে গিয়েছে। পরের দিন রোববার হওয়ায় টানা দুই দিনের ছুটিও ঈদের খুশিকে আরও বাড়িয়ে দিয়েছে। 

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, ১৬ জুন, ২০১৮
আরআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa