[x]
[x]
ঢাকা, রবিবার, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮
bangla news

কলকাতা বইমেলা নিয়ে উপ-হাইকমিশনে সংবাদ সম্মেলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-২৯ ১০:৩০:৫৬ এএম
উপ-হাইকমিশনে সংবাদ সম্মেলন

উপ-হাইকমিশনে সংবাদ সম্মেলন

কলকাতা আন্তর্জাতিক বইমেলা শরু হচ্ছে ৩১ জানুয়ারি। প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ অংশগ্রহণ করছে এ বইমেলায়। মেলায় বাংলাদেশ প্যাভেলিয়নে সরকারি ও বেসরকারি মিলে মোট ৪২টি স্টল থাকবে।

৪২তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশের অংশগ্রহণের বিষয়ে কলকাতাস্থ উপ-হাইকমিশনে এক সংবাদ সম্মেলনে মিলিত হন উপ-হাই কমিশনার তৌফিক হাসান, প্রথম সচিব (প্রেস) মো. মোফাকখারুল ইকবাল, এইচওসি বি এম জামাল হোসেন। এছাড়া উপস্থিত ছিলেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মো. নজরুল ইসলাম।

সরকারি স্টলগুলো হলো- বাংলা একাডেমি, নজরুল ইনস্টিটিউট, জাতীয় গ্রন্থকেন্দ্র, বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ শিশু একাডেমি, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর। এছাড়া বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি। মেলায় মূল ব্যবস্থাপনায় থাকছে বাংলাদেশ উপ-হাইকমিশন।

৪২তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় একটি দিন বাংলাদেশ দিবস পালিত হবে। যা মেলা কর্তৃপক্ষ ৩রা ফেব্রুয়ারি নির্ধারণ করেছে।

বাংলাদেশ দিবসে বইমেলা প্রাঙ্গণের স্টেট ব্যাংক অডিটোরিয়ামে ‘বাংলাদেশের সাহিত্যে মুক্তিযুদ্ধ’ শীর্ষক একটি সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। 

এছাড়া সম্মানিত অতিথি হিসাবে থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তর এবং পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের মন্ত্রী শ্রী সুব্রত মুখোপাধ্যায়সহ বিশিষ্ট ব্যক্তিরা।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক মুনতাসীর মামুন ও আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। 

আলোচক হিসেবে আরও থাকবেন ভারতের বিশিষ্ট ঔপন্যাসিক শ্রী সমরেশ মজুমদার এবং বাংলা একাডেমির মহাপরিচালক জনাব শামসুজ্জামান খান।

এছাড়াও থাকছে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশ নেবেন প্রখ্যাত শিল্পী অদিতি মহসিন, প্রিয়াংকা গোপ, এ এস এম শফি মন্ডল প্রমুখ। 

এবারের বাংলাদেশ প্যাভিলিয়ন হচ্ছে ঢাকার আহসান মঞ্জিলের আদলে। যা তৈরি হবে ৩ হাজার ২০০ বর্গফুট জায়গাজুড়ে।

গত বছর অবধি বইমেলাটি ছিল সায়েন্স সিটির পাশ্ববর্তী অঞ্চল মিলনমেলা প্রাঙ্গণে। এবার স্থান পরিবর্তন হয়ে আয়োজিত হচ্ছে সল্টলেকের সেন্ট্রাল পার্কে। এবারে সব মিলিয়ে সাড়ে ১২ একর জমির উপর বইমেলাটি অনুষ্ঠিত হবে।   

বইমেলায় এবার ফোকাল থিম ফ্রান্স। ফ্রান্স ও বাংলাদেশ ছাড়া মোট ২৯টি দেশ মেলায় অংশ নিচ্ছে। 

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৮
ভিএস/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache