[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৭ কার্তিক ১৪২৫, ২৩ অক্টোবর ২০১৮
bangla news

নির্বাচন পর্যবেক্ষক নিবন্ধন পেলো ১১৯ সংস্থা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৬ ১১:৩৭:২৯ এএম
নির্বাচন ভবন

নির্বাচন ভবন

ঢাকা: নির্বাচন পর্যবেক্ষক হিসেবে দেশীয় ১১৯টি সংস্থাকে নিবন্ধন দিলো নির্বাচন কমিশন (ইসি)। আগামী পাঁচ বছর নির্বাচন পর্যবেক্ষণের পর এদের মেয়াদ শেষ হবে ২০২৩ সালের মে মাসে।

ইসির জনসংযোগ শাখার যুগ্মসচিব (চলতি দায়িত্ব) এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, যাচাই-বাছাই শেষে ১১৯টি সংস্থাকে নিবন্ধনের জন্য অনুমোদ দিয়েছে কমিশন। যাদের মেয়াদ ২০২৩ সালের মে পর্যন্ত।

২০১৭ সালে আগের ১২০টি পর্যবেক্ষক সংস্থার মেয়াদ শেষ হলে নতুন করে নিবন্ধন পেতে আগ্রহী সংস্থাগুলোর কাছ থেকে আবেদন পত্র আহ্বান করে নির্বাচন কমিশন। সে অনুযায়ী, ওই বছর আবেদন দেওয়ার শেষ সময় ৭ নভেম্বর পর‌্যন্ত ১৯৯টি সংস্থার আবেদন করে। সেখান থেকে ১২০টি সংস্থাকে প্রাথমিকভাবে বাছাই করা হয়। চূড়ান্ত বাছাইয়ে আরো একটি কমে গিয়ে শেষ পর‌্যন্ত পর‌্যবেক্ষক সংস্থা হিসেবে নিবন্ধন পাওয়ার জন্য নির্বাচিত হয় ১১৯টি সংস্থা। এসব সংস্থা আগামী পাঁচ বছর দেশের সকল স্থানীয় এবং জাতীয় নির্বাচন পর‌্যবেক্ষণ করতে পারবে।
 
দেশে প্রথমবারের মতো পর্যবেক্ষক হিসেবে নিবন্ধন দেওয়া শুরু হয় নবম সংসদ থেকে। ২০০৮ সালে প্রথমে ১৩৮টি সংস্থাকে পর্যবেক্ষক সংস্থা হিসেবে মনোনয়ন দেয় ইসি। পরবর্তীতে ২০১৩ সালে পর্যবেক্ষক নীতিমালা সংশোধন করে ১২০টি সংস্থাকে নিবন্ধন দেওয়া হয়। কয়েক দফা মেয়াদ বাড়িয়ে যাদের সময় শেষ হয় ২০১৭ সালের ডিসেম্বরে।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, জুন ০৬, ২০১৮
ইইউডি/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache