[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
bangla news

কাতার বিশ্বকাপে ফিফাও চায় ৪৮ দল

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১৭ ৬:০৮:০২ এএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিদায়ের সুরে শেষ হলো রাশিয়া বিশ্বকাপ। তবে ২০২২ সালে কাতার বিশ্বকাপ নিয়ে এখন থেকেই প্রস্তুতি শুরু হয়েছে। যেখানে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা চার বছর পরের আসরটিতে ৪৮ দলের অংশগ্রহনে আগ্রহী।

ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফানতিনো জানান, এ ব্যাপারে তারা আয়োজক দেশ কাতারের সঙ্গে নিয়মিতও আলোচনা করে যাচ্ছে। যেখানে ঐতিহ্যবাহী ৩২ দলের ফরম্যাট থেকে বেরিয়ে ৪৮ দল ফুটবল বিশ্বকাপকে আরও প্রসারিত করবে।

ফ্রান্স ও ক্রোয়েশিয়ার মধ্যকার রাশিয়া ফাইনালের দুই দিন পর লুজনিকি স্টেডিয়ামের সংবাদ সম্মেলনে ইনফানতিনো বলেন, ‘কোয়ালিটিটাই সবচেয়ে বেশি প্রাধান্য পাবে। একটা দেশের ফুটবলের এগিয়ে যাওয়ার পেছনে বিশ্বকাপে অংশগ্রহনের থেকে বেশি কিছু হতে পারে না।’

ফিফা বস অবশ্য আগেই ২০২২ সালের টুর্নামেন্টে দিন-তারিখ নির্ধারণ করে দিয়েছেন। যেখানে ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত এক মাসেরও কম সময়ে এই প্রতিযোগিতা অায়োজন হবে।

এদিকে ২০২৬ সালের বিশ্বকাপকে ফিফা আগেই ৪৮ দলের অনুমোদন দিয়ে রেখেছে। যা আয়োজন করবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা যৌথভাবে। তবে কাতারের ক্ষেত্রে সমস্যা হয়ে দাঁড়িয়েছে, তাদের দেশটি তুলনামূলক ছোট হওয়ায়। যেখানে ৪৮ দলের খেলা হলে ১৬টি ম্যাচ বেড়ে যাবে। টুর্নামেন্টে ৬৪ ম্যাচের পরিবর্তে হবে ৮০টি ম্যাচ।

কাতার অবশ্য ফিফার আগেই ৪৮ দলের অংশগ্রহনের ব্যাপারটিতে সায় দিয়েছে। শুধু মতামত দিয়েই নয়, এই ফরম্যাটে তারা প্রস্তুতও।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ১৭ জুলাই, ২০১৮
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল ফিফা বিশ্বকাপ ২০১৮
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa