ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

উইকেট ব্যবধানে বাংলাদেশের বড় জয় আছে দ. আফ্রিকার বিপক্ষে

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, জুন ২, ২০১৯
উইকেট ব্যবধানে বাংলাদেশের বড় জয় আছে দ. আফ্রিকার বিপক্ষে ছবি: সংগৃহীত

চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে লন্ডনের ওভালে বাংলাদেশ সময় দুপুর ৩-৩০ মিনিটে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। এ বিশ্বকাপে এটি বাংলাদেশের প্রথম ম্যাচ হওয়ায় জয়ের আশা নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই দেশের ক্রিকেট মোদীদের। তবে তাদের জন্য আরো একটি আশার বিষয় হলো, উইকেট ব্যবধানে যে দলগুলোর বিপক্ষে টাইগারদের সবথেকে বড় জয়গুলো আছে, তার মধ্যে দক্ষিণ আফ্রিকাও একটি।

উইকেট ব্যবধানে বাংলাদেশের সবথেকে বড় যে তিনটি দলের বিপক্ষে জয় রয়েছে, তার মধ্যে অন্য দুটি হলো কেনিয়া এবং জিম্বাবুয়ে। আর এই তিনটি দলের বিপক্ষেই টাইগার টিম জয়লাভ করে ৯ উইকেটের ব্যবধানে।

এরমধ্যে আন্তর্জাতিক একদিনের ম্যাচে ২০০৬ সালের ২০ মার্চ খুলনায় অনুষ্ঠিত কেনিয়ার বিপক্ষে ১৬২ রানের লক্ষ্যে, একই বছরের ৩০ নভেম্বর খুলনায় অনুষ্ঠিত জিম্বাবুয়ের বিপক্ষে ১৮৫ রানের লক্ষ্য নিয়ে এবং সর্বশেষ ২০১৫ সালের ১৫ জুলাই চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৭০ রানের বিপক্ষে জয়। টাইগার টিম এ জয় লাভ করে যথাক্রমে কেনিয়ার বিপক্ষে ২৩.৫ ওভার, জিম্বাবুয়ের বিপক্ষে ৪৫.৩ ওভার এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৬.১ ওভার খেলে।

এছাড়া রানের দিক থেকে টাইগার বাহিনীর সবথেকে বড় জয় হলো ২০০৬ সালের ১৭ ডিসেম্বর স্কটল্যান্ডের বিপক্ষে, ২০১২ সালের ২ ডিসেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবং ২০১৮ সালের ১৯ জানুয়ারি শ্রীলঙ্কার বিরুদ্ধে। এই ম্যাচগুলোতে তারা যথাক্রমে স্কটল্যান্ডের বিপক্ষে ২৭৯ রান করে ১৪৬ রানের ব্যবধানে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৯৩ রান করে ১৬০ রানের ব্যবধানে এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩২১ রান করে ১৬৩ রানের ব্যবধানে জয়লাভ করে।

রোববারের ম্যাচে ব্যাট হাতে মুশফিকুর রহিমের ফর্ম বাংলাদেশের জন্য খুব ইতিবাচক এবং সাকিব আল হাসান সহ অন্যান্যরা জ্বলে উঠলে বদলেও যেতে পারে ম্যাচের ধরন। আর পুরনো রূপে ফিরলে কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান ব্যাটসম্যানদের জন্য অত্যন্ত অস্বস্তিকর হয়ে উঠতে পারেন। তাই মুখোমুখি লড়াইয়ে এবার নিজেদের আরো খানিকটা এগিয়ে নেবার কথা ভাবতেই পারে টাইগাররা।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, জুন ০২, ২০১৯
এইচএমএস/এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর সর্বশেষ

Alexa