ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১, ২৪ রবিউস সানি ১৪৪৩

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

কোহলিকে ‘অপরিণত’ বললেন রাবাদা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, জুন ১, ২০১৯
কোহলিকে ‘অপরিণত’ বললেন রাবাদা বিরাট কোহলির সঙ্গে রাবাদার কথার লড়াই মোটেই নতুন কোনো ঘটনা নয়-ছবি: সংগৃহীত

২০১৯ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে রীতিমত বিধ্বস্ত হয়েছে দক্ষিণ আফ্রিকা। ওই ম্যাচে জফরা আর্চার আর বেন স্টোকসের পারফরম্যান্সের সামনে দাঁড়াতেই পারেনি ফাফ ডু প্লেসিসবাহিনী। ম্যাচে নিষ্প্রভ ছিলেন দলের মূল বোলার কাগিসো রাবাদা। এবার তাদের দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ ভারত। প্রথম ম্যাচে পরাজয়ের জ্বালা জুড়াতেই কিনা দ্বিতীয় ম্যাচের আগে কথার উত্তাপ ছড়ালেন প্রোটিয়া স্পিডস্টার। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ‘অপরিণত’ বলে দাবি করে বসলেন তিনি।

মাঠে কোহলির আগ্রাসী মনোভাবের কথা অজানা নয়। আইপিএলে খেলার সুবাদে কোহলির অমন আক্রমণাত্বক ব্যবহারের মুখোমুখি হয়েছেন রাবাদাও।

সর্বশেষ আসরে দিল্লি ক্যাপিটালসের হয়ে দারুণ সময় কাটিয়েছেন। ওই আসরেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে এক ম্যাচে কোহলির ‘অপরিণত’ আচরণ নিয়ে মুখ খুলেছেন তিনি।

এসপিএনক্রিকইনফো’কে দেওয়া এক সাক্ষাৎকারে কোহলির সঙ্গে তার উত্তপ্ত বাক্য বিনিময় নিয়ে কথা বলেছেন রাবাদা। খেলার মাঠে যখন ব্যাটসম্যান আর বোলারদের মধ্য কথার লড়াই স্বাভাবিক ঘটনা, সেখানে কোহলি কিছুতেই এসব মানতে পারছিলেন না বলে জানালেন তিনি।

রাবাদা বলেন, ‘আমি সত্যিই খেলার পরিকল্পনা নিয়ে ভাবছিলাম, কিন্তু বিরাট আমার বলে বাউন্ডারি মারলো এবং আমার সঙ্গে উত্তপ্ত স্বরে কথা বললো। কিন্তু যেই আমি জবাব দিলাম সে রেগে গেল। আমি ওকে বুঝতে পারি না। হয়ত এসব তার খেলায় কাজে লাগে, কিন্তু সেটা আমার কাছে খুব অপরিণত বলে মনে হয়েছে। সে কিংবদন্তি ক্রিকেটার, কিন্তু তাকে কিছু বললে সে নিতে পারেনা। '

কথার লড়াই অনেক সময় খেলার মনোযোগ নষ্ট করে, আবার অনেকে এতে আরও বেশি আগ্রাসী অনুভূতি খুঁজে পায়। কোহলি নিজেই প্রতিপক্ষের খেলোয়াড়দের সঙ্গে মাঠে তর্কে জড়িয়ে পড়েন। রাবাদাও এটাকে স্বাভাবিকভাবেই নেন। এতে তার খেলায় আরও গতি আর মনোযোগ ফিরে আসে। কিন্তু কথার লড়াইয়ে কোহলির ওই আচরণ মানতে পারছিলেন না রাবাদা। ওই মুহূর্তটা টিম হোটেলে যাওয়ার পথে তার মাথায় ঘুরছিল। তার মাথায় শুধু এই ভাবনাই আসছিল, এই রাগই কি তাহলে কোহলিকে এমন খেলোয়াড় বানিয়েছে?

৫ জুন অবশ্য দক্ষিণ আফ্রিকা-ভারত ম্যাচে ফের মুখোমুখি হবেন রাবাদা-কোহলি। সেখানেও তাদের ক্রিকেটীয় আর কথার লড়াইয়ে মেতে উঠতে দেখা যাবে কিনা তা সময়ই বলে দেবে।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, জুন ০১, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর সর্বশেষ

Alexa