ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

এবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নরা পাবে ৪ মিলিয়ন মার্কিন ডলার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, মে ১৭, ২০১৯
এবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নরা পাবে ৪ মিলিয়ন মার্কিন ডলার আইসিসি ওয়ার্ল্ড কাপ ট্রফি- সংগৃহীত

৩০ মে পর্দা উঠবে ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপের। এবারের আসরে চ্যাম্পিয়ন দল পাবে ৪ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশী মুদ্রায় প্রায় ৩৩ কোটি ৬৯ লাখ ৯২ হাজার টাকা! রানার আপ দল পাবে ২ মিলিয়ন ডলার বা ১৬ কোটি ৮৪ লাখ ৯৬ হাজার টাকা।  শুক্রবার (১৭ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রাইজমানির পরিমাণ সম্পর্কে জানিয়েছে আইসিসি। 

২০১৯ বিশ্বকাপে মোট প্রাইজমানির বাজেট ধরা হয়েছে ১০ মিলিয়ন ডলার। বাংলাদেশী মুদ্রায় ৮৪ কোটি ২৪ লাখ ৮০ হাজার টাকা! ২০১৫ বিশ্বকাপেও সংখ্যাটা ছিল একই।

তবে সেবার বিশ্বকাপে অংশগ্রহণ করেছে ১৪ দল। এবারের আসরটি দশ দলের।  

তবে গত বিশ্বকাপের চেয়ে এবার চ্যাম্পিয়ন ও রানার আপের প্রাইজমানি বাড়ানো হয়েছে ২৫ শতাংশ। ২০১৫ সালের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া পেয়েছিল ৩.৭৫ মিলিয়ন ডলার। ১.৭৫ মিলিয়ন ডলার পেয়েছিল রানার আপ দল নিউজিল্যান্ড।  

এছাড়া সেমিফাইনালিস্ট দলগুলো পাবে ৮ লক্ষ ডলার (৬ কোটি ৭৩ লাখ ৯৮ হাজার ৪০০ টাকা)। গত আসরের চেয়ে যা ২ লক্ষ ডলার বেশি। ২০১৫ বিশ্বকাপে সেমিফাইনাল থেকে বাদ পড়া দুই দল পেয়েছিল ৬ লক্ষ ডলার (৫ কোটি ৫ লাখ ৪৮ হাজার ৮০০ টাকা) করে। প্রথম রাউন্ড থেকে বাদ পড়া দেশগুলো পাবে ১ লক্ষ ডলার (৮৪ লাখ ২৪ হাজার ৮০০ টাকা)।  

২০১৯ বিশ্বকাপে প্রতিযোগীতা হবে রাউন্ড রবিন পদ্ধতিতে। অংশগ্রহণকারী দশ দল লিগ পদ্ধতিতে খেলবে একে অপরের বিপক্ষে। ১৯৯২ বিশ্বকাপেও একই পদ্ধতিতে প্রতিযোগীতা হয়েছিল।  

ক্রিকেট বিশ্বের মর্যাদাকর এই আসর শুরু হবে ৩০ মে। ৪৬ দিনের লড়াই শেষ হবে ১৬ জুলাই।  

প্রাইজমানি ছাড়াও আইসিসি ভাষ্যকার প্যানেলেরও ঘোষণা দিয়েছে। ২৪ সদস্যের এই প্যানেলে দেখা যাবে ক্রিকেটের সাবেক মহারথীদের। ধারাভাষ্যকারদের বক্সে থাকবেন গ্রায়েম স্মিথ, নাসের হুসাইন, কুমার সাঙ্গাকারা, ওয়াসিম আকরাম, ব্রেন্ডন ম্যাককালাম, শন পোলক, মাইক আথারটন, সৌরভ গাঙ্গুলি এবং মাইকেল ক্লার্ক।  

২০১৯ বিশ্বকাপেই প্রথমবারের মতো শুরু হচ্ছে টিভি ভাষ্য। এই প্যানেলে থাকবেন ইয়ান বিশপ, সিমন ডোল, মাইকেল হোল্ডিং, ম্যালানি জোন্স, ইসা গুহ এবং অ্যালিসন মিচেল। থাকবেন সঞ্জয় মাঞ্জেরেকার এবং হার্শা ভোগলে।  
 
বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘন্টা, মে ১৭, ২০১৯
ইউবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর সর্বশেষ

Alexa