ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

বিশ্বকাপে সব দলের সঙ্গে থাকবেন দুর্নীতি দমন কর্মকর্তা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, মে ১৫, ২০১৯
বিশ্বকাপে সব দলের সঙ্গে থাকবেন দুর্নীতি দমন কর্মকর্তা বাংলাদেশ ক্রিকেট দল। ফাইল ছবি: শোয়েব মিথুন

দীর্ঘদিন ধরেই ক্রিকেট থেকে ফিক্সিং তথা দুর্নীতি দমনে কঠোর হস্তে কাজ করছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তারই ধারাবাহিকতায় এবারের বিশ্বকাপেও নিয়েছে কঠোর অবস্থান। বিশ্বকাপে অংশ দেওয়া ১০ দলের সঙ্গেই আইসিসির পক্ষ থেকে রাখা হবে একজন করে দুর্নীতি দমন কর্মকর্তা।

এবারের ক্রিকেট বিশ্বকাপে দল কম হলেও আসরের পরিধি বড়। আর দীর্ঘ সময় ধরে এই আসর চলার ফলে ফিক্সিং তথা নানান ধরণের দুর্নীতির সম্ভাবনাও বেশি থাকে।

আর তাই যেকোনো ধরণের দুর্নীতি থেকে দলগুলোকে দূরে থাকতেই আইসিসির এমন পরিকল্পনা।

জনপ্রিয় দৈনিক ‘দ্য টেলিগ্রাফ’-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রস্তুতি ম্যাচের শুরু থেকেই প্রতিটি দলের সঙ্গে থাকবেন একজন করে দুর্নীতি-দমন কর্মকর্তা। আসর শেষে দেশের বিমানে ওঠার আগ পর্যন্ত দলের সঙ্গেই থাকবেন সেই ব্যক্তি।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ‘অতীতে প্রতিটি ভেন্যুতে একজন করে কর্মকর্তা বরাদ্ধ রাখা হতো আইসিসির দুর্নীতি-দমন ইউনিটের (আকসু) পক্ষ থেকে। এর ফলে মাঠের বাইরে এসব কর্মকর্তাদের দেখা পেতেন না ক্রিকেটাররা। তবে এই কর্মকর্তারাই এখন থেকে প্রতিটি দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচের শুরু থেকে শেষপর্যন্ত থাকবেন। খেলোয়াড়রা মাঠ কিংবা শপিং মলে যেখানেই যান না কেনো, তাদের সঙ্গে থাকবেন এই কর্মকর্তারা। ’

শুধু আকসুর নিয়োগকৃত কর্মকর্তাই যে ক্রিকেটারদের খেয়াল রাখবেন তাই নয়, দুপক্ষের মধ্যে সম্পর্কেরও উন্নতি চায় আইসিসি। যাতে দলের মধ্যে যেকোনো ধরণের অসংগতিতে আইসিসিকে জানাতে পারে তারও সেতু হিসেবে কাজ করবেন এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, মে ১৫, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর সর্বশেষ

Alexa