[x]
[x]
ঢাকা, সোমবার, ৭ কার্তিক ১৪২৫, ২২ অক্টোবর ২০১৮
bangla news

ওই দেখো, লুঝনিকি স্টেডিয়ামে কে!

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-১৪ ১০:০৬:১৫ এএম
বিশ্বকাপের মাসকট ‘জাবিভাকা’

বিশ্বকাপের মাসকট ‘জাবিভাকা’

বাঘের সঙ্গে নেকড়ের লড়াইয়ে বাঘই সাধারণত জেতে। তবে এবার নেকড়ের জয় হয়েছে। বাঘকে পেছনে ফেলে রাশিয়া বিশ্বকাপের মাসকট হয়েছে নেকড়ে ‘জাবিভাকা’। অপেক্ষার প্রহর শেষ করে রাশিয়ার লুঝনিকি স্টেডিয়ামে ইতিমধ্যেই পা রেখেছে সে।

বৃহস্পতিবার (১৪ জুন) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় জাবিভাকা প্রবেশ করে লুঝজিনিক স্টেডিয়ামে। এর আগে মাসব্যাপী অনলাইন ভোটিংয়ের মাধ্যমে বাঘ (২৭ শতাংশ) ও বিড়ালকে (২০ শতাংশ) পেছনে ফেলে ৫৩ শতাংশ ভোট পেয়ে নেকড়ে ‘জাবিভাকা’ হাসে রাশিয়া বিশ্বকাপের মাসকটের হাসি।

রাশিয়ান ভাষায় ‘জাবিভাকা’ শব্দের অর্থ ‘যে গোল করতে পারে’। জাবিভাকাকে মনোহর, আত্মবিশ্বাসী ও সামাজিকতায় অভিহিত করা হয়েছে।

রাশিয়ার ক্রীড়ামন্ত্রী ভিতালি মুটকো বলেন, আমি নিশ্চিত জাবিভাকা ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে দারুণ সাড়া ফেলবে। জনপ্রিয়তার দিক দিয়েও এটি এগিয়ে।

ব্রাজিলের কিংবদন্তি স্ট্রাইকার রোনালদো বলেন, আমার বিশ্বাস মাসকট কোনো ভালো কাজের জন্য ভালো দূত হিসেবে কাজ করে। এবারের রাশিয়া বিশ্বকাপের মাসকট স্টেডিয়ামে অনেক আনন্দ বয়ে আনবে।

মসকট হলো ফুটবল বিশ্বকাপ আয়োজক দেশের গাছ-পালা, পশু-পাখি, পোশাক-পরিচ্ছদ বা এক কথায় ওই দেশটির সংস্কৃতির প্রতিনিধিত্বকারী।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, জুন ১৪, ২০১৮
এইচএমএস/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache