[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৮ কার্তিক ১৪২৫, ২৩ অক্টোবর ২০১৮
bangla news

নিশ্চিত না হয়ে ফ্ল্যাগ তুলবেন না লাইন্সম্যান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-১৪ ১২:৫৪:৫২ এএম
নিশ্চিত না হয়ে ফ্ল্যাগ তুলবেন না লাইন্সম্যান। ছবি: সংগৃহীত

নিশ্চিত না হয়ে ফ্ল্যাগ তুলবেন না লাইন্সম্যান। ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বকাপের ২১তম আসরের নতুন সংযোজন ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারি (ভিএআর)। এ প্রযুক্তির উপর নির্ভর করে পাল্টেছে মাঠের অনেক নিয়ম-কানুন। সে ধারাবাহিকতায়ই এবার মাঠে থাকছে না অফসাইডের সংকেত।

 

বলতে গেলে ফুটবলের প্রথা ও ঐতিহ্যগত লাইন্সম্যানকে এবার আর দেখা যাবে না। প্রযুক্তির কল্যাণে এবার অফসাইড হলে পতাকা উড়িয়ে সংকেত দেওয়া হবে না। আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) পক্ষ থেকেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

রাশিয়ায় আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন সাবেক ইতালিয়ান রেফারি কলিনা বলেন, ‘এবারের বিশ্বকাপে কোনো রেফারি যদি মাঠে অফসাইড পতাকা না তোলে, সেটা দেখে আপনারা বিভ্রান্ত হবেন না। যেন ভাববেন না তারা ভুল করছে। এর কারণ, তারা নতুন আইন কাজে লাগাচ্ছে। এবার সব রেফারিকে বলা হয়েছে, মাঠে অফসাইড শতভাগ নিশ্চিত না হলে সংকেত না দিতে।’

অনেক সময়ই গুরুত্বপূর্ণ সময়ে সূক্ষ্ম সিদ্ধান্ত মাঠ থেকে নিতে গিয়ে প্রশ্নবিদ্ধ হতে হয়। এর মধ্যে দিয়ে স্বাভাবিক গতি হারায় ম্যাচ। সবদিক বিবেচনা করেই ফিফা চলতি বিশ্বকাপে এ সিদ্ধান্ত নিয়েছে। শতভাগ নিশ্চিত না হয়ে যেমন লাইন্সম্যান পতাকা তুলবেন না, তেমনি ছোট-খাটো ভুল হলে সাহায্য নিতে পারবেন ভিএআর প্রযুক্তির। চাইলেই সিদ্ধান্ত বাতিল বা পরিবর্তনও করতে পারবেন।

এরই মধ্যে প্রস্তুতি ম্যাচগুলোতে এ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। সুফলও পেয়েছেন দলগুলো। সবশেষ পোল্যান্ড ও লিথুয়ানিয়া ম্যাচে এ প্রযুক্তি ব্যবহার হয়। 

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জুন ১৪, ২০১৮

এমকেএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache