ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

'মজাই প্যায়াছি, এক টিপেই খেল খতম'

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৫ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
'মজাই প্যায়াছি, এক টিপেই খেল খতম' ভোট দিয়ে কক্ষ থেকে বের হয়ে আসছেন শতবর্ষী বুলবুলি বেগম-ছবি-বাংলানিউজ

রাজশাহী: নাতনির হাত ধরে ভোট দিয়েছেন শতবর্ষী বুলবুলি বেগম। বয়সের ভার বাড়িতে বসিয়ে রাখতে পারেনি তাকে। সাত সকালেই ভোটকেন্দ্রে হাজির হয়েছিলেন বুলবুলি। তবে সিল মেরে নয়, ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) বোতামে টিপ দিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছেন। 

এতেই মহাখুশি শতবর্ষী বুলবুলি। বললেন, 'মজাই প্যায়াছিরে বাছা।

ভালোই ল্যাগাছে। এক টিপেই খেল খতম। আগে কেনে এমন ছিল না ?’

সোমবার (৩০ জুলাই) সকাল ১০টার দিকে রাজশাহীর বিবি হিন্দু একাডেমিতে কথা হয় বুলবুলির সঙ্গে।  

নারী ভোটারদের দীর্ঘ লাইন-ছবি-বাংলানিউজতবে কেবল বুলবুলিই নন, বেলা যত বাড়ছে রাজশাহী মহানগরীর এই কেন্দ্রে ভোটারদের ভিড় ততই বাড়ছে। ইভিএম পদ্ধতি নতুন হওয়ায় এই কেন্দ্রে নারী ও পুরুষ ভোটারদের মধ্যে উৎসাহ ও উদ্দীপনা লক্ষ করা যাচ্ছে। উৎসবমুখর পরিবেশে চলছে ভোটগ্রহণ। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হওয়ার পর ভোটকেন্দ্রটিতে সকাল সাড়ে ১০টা পর্যন্ত ১২৭ জন পুরুষ এবং ১২৩ জন নারী ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

রাজশাহীর বিবি হিন্দু একাডেমির প্রিজাইডিং অফিসার অসিত কুমার প্রামাণিক বাংলানিউজকে এই তথ্য নিশ্চিত করে বলেন, ইভিএমে ভোট দিয়ে মানুষ খুব আনন্দ পাচ্ছেন। বেশ কৌতুহলীও বটে। এতে ভোট দেওয়ার সুবিধা হলো মেশিনে জাল ভোট দেওয়ার কোনো সুযোগ নেই। এছাড়া খুব দ্রুত ভোট গণনা সম্ভব। যেটা ব্যালটে সম্ভব নয়।  

অসিত কুমার প্রামাণিক জানান, সকালে রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, রিটার্নিং অফিসার সৈয়দ আমিরুল ইসলাম এই কেন্দ্র পরিদর্শন করেছেন। তারা ভোটগ্রহণ পদ্ধতি এবং উপস্থিতি দেখে সন্তোষ প্রকাশ করেছেন।  

রাজশাহী সিটি নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার আতিয়ার রহমান বাংলানিউজকে বলেন, গত সিটি নির্বাচনে রাজশাহীতে পরীক্ষামূলকভাবে ইভিএম কেন্দ্র ছিল একটি। এবার ১৩৮টি কেন্দ্রের মধ্যে ইভিএম কেন্দ্র করা হয়েছে দু’টি।  

এবার দুইটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ করা হচ্ছে। কেন্দ্র দুইটি রয়েছে রাজশাহীর বিবি হিন্দু একাডেমিতে। সেখানে আলাদাভাবে নারী ও পুরুষ ভোটকেন্দ্র রয়েছে।

এখানকার ইভিএমে পুরুষ ভোটকেন্দ্রে ভোটার রয়েছে এক হাজার ৬৩৭ জন। আর নারী ভোটকেন্দ্রে ভোটার এক হাজার ৭৪৬ জন। পুরুষ কেন্দ্রে পাঁচটি এবং নারী কেন্দ্রে বুথ রয়েছে ছয়টি।  

এদিকে, কেবল বুলবুলিই নন, বেলা যত বাড়ছে রাজশাহী মহানগরীর এই কেন্দ্র দু’টিতে ভিড় ততই বাড়ছে। বর্তমানে সেখানে উৎসবমুখর পরিবেশে চলছে ভোটগ্রহণ। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হওয়ার পর বেলা বাড়ার পর ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের দীর্ঘ লাইন দেখা যাচ্ছে।  

এছাড়া অন্য কেন্দ্রগুলো ঘিরে শত শত উৎসুক মানুষ দাঁড়িয়ে আছেন। উদ্বেগ আর উৎকণ্ঠা কাটিয়ে নগরীর বিভিন্ন কেন্দ্রে লাইন ধরে স্বতঃস্ফূর্তভাবে বয়োঃবৃদ্ধ ভোটাররাও তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

বাংলাদেশ সময়: ১১২৪ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
এসএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ