bangla news

বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে কেমিকো শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৫-২৫ ৬:৫৫:৪৮ এএম

নারী কর্মচারীদের রাতের শিফটে কাজ দেওয়ার প্রতিবাদে ও বেতন-ভাতা বাড়ানোর দাবিতে বিক্ষোভ করেছেন রাজশাহীর কেমিকো ফার্মাসিউটিক্যালসের কর্মচারীরা।

রাজশাহী: নারী কর্মচারীদের রাতের শিফটে কাজ দেওয়ার প্রতিবাদে ও বেতন-ভাতা বাড়ানোর দাবিতে বিক্ষোভ করেছেন রাজশাহীর কেমিকো ফার্মাসিউটিক্যালসের কর্মচারীরা।

বুধবার (২৫ মে) দুপুর সাড়ে ১২টার দিকে রাজশাহী নগরীর টিকাপাড়া এলাকায় ওষুধ কোম্পানির স্থানীয় কারখানায় এ বিক্ষোভ করেন তারা।

বিক্ষোভ শেষে কোম্পানির বিরুদ্ধে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের কাছে অভিযোগও দেন কর্মচারীরা।

শ্রমিকদের অভিযোগ, প্রতিষ্ঠানটিতে প্রায় ৩৫০ জন নারী এবং ১০০ জন পুরুষ শ্রমিক কর্মরত আছেন। এখানে দৈনিক মাত্র ১০০ টাকা মজুরি ভিত্তিতে নারী শ্রমিকেরা কাজ করেন। আর পুরুষ শ্রমিকরা পান দৈনিক ১৮০ টাকা।

‘এর মধ্যে মাস শেষে বেতন দেওয়ার সময় সপ্তাহের ছুটির দিনগুলোর মজুরি কেটে নেওয়া হয়। কোনো কর্মচারী অসুস্থ থাকলেও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে তাদের কোনো চিকিৎসা দেওয়া হয় না, বরং অনুপস্থিত থাকলে বেতন কেটে নেওয়া হয়।’

তারা বলেন, সম্প্রতি বেতন না বাড়িয়ে শ্রমিকদের কর্মঘণ্টা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। যা অযৌক্তিক ও অমানবিক।

শ্রমিকরা বলেন, প্রতিদিন ভোর ৬টা থেকে দুপুর ২টা, দুপুর ২টা থেকে রাত ১০টা এবং রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত তিন ভাগে ভাগ হয়ে কাজ করেন শ্রমিকরা।

‘আগে প্রথম দুই শিফটে নারীরা কাজ করতেন। আর রাতের শিফটে কাজ করতেন পুরুষেরা। কিন্তু সম্প্রতি কোম্পানির পক্ষ থেকে তিন শিফটেই নারীদের কাজ করার নির্দেশ দেওয়া হয়।’

এদিকে নারী শ্রমিকদের অসুবিধার কথা চিন্তা করে বুধবার সকালে ওই কোম্পানির জেনারেল ম্যানেজার (জিএম) ফজলুল হকের সঙ্গে দেখা করে নারীদের রাতের শিফট বাতিলের অনুরোধ জানান কর্মচারীরা।

কিন্তু ওই কর্মকর্তা নারীদের সঙ্গে দুর্ব্যবহার করেন বলে অভিযোগ করেছেন তারা।
পরে ক্ষুব্ধ শ্রমিকেরা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। এতে প্রায় আধা ঘণ্টা ওই সড়কে যান চলাচল বন্ধ থাকে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

নগর পুলিশের বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহাদাত হোসেন বাংলানিউজকে জানান, পরিস্থিতি এখন শান্ত রয়েছে।

এ বিষয়ে কথা বলতে কেমিকো ফার্মাসিউটিক্যালসের রাজশাহী শাখার জিএম ফজলুল হকের সঙ্গে যোগাযোগ করলেও কোনো বক্তব্য দিতে রাজি হননি তিনি ।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, মে ২৫, ২০১৬
এসএস/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-05-25 06:55:48