ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নৌবাহিনীর তেলবাহী জাহাজ ‘খান জাহান আলী’র ডি-কমিশনিং

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
নৌবাহিনীর তেলবাহী জাহাজ ‘খান জাহান আলী’র ডি-কমিশনিং

ঢাকা: নৌ বহর থেকে বাংলাদেশ নৌবাহিনীর তেলবাহী জাহাজ ‘খান জাহান আলী’ আনুষ্ঠানিকভাবে ডি-কমিশনিং করা হয়েছে।

সোমবার (২৪ আগস্ট) চট্টগ্রাম নৌ জেটিতে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল রিয়ার অ্যাডমিরাল আখতার হাবীব নৌবাহিনীর ঐতিহ্যবাহী রীতিতে জাহাজটি নৌ বহর থেকে ডি-কমিশনের আনুষ্ঠানিকতা শেষ করেন।



জাহাজটি দীর্ঘ প্রায় ২৮ বছর বিভিন্ন অপারেশনে ব্যবহার করা হয়।

এ সংক্রন্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৯৮৭ সালের ১৪ জুলাই বানৌজা খান জাহান আলী বাংলাদেশ নৌবাহিনীতে ফ্লিট ওয়েল ট্যাংকার হিসেবে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। তৎকালীন নৌবাহিনী প্রধান জাহাজটিকে বাংলাদেশ নৌবাহিনীতে কমিশনিং করেন।

জাপানের সেটোডা ডকইয়ার্ডে নির্মিত জাহাজটি প্রথমে বিআইডব্লিউটিএ কেনে এবং পরবর্তীতে ১৯৮৩ সালে জাহাজটিকে বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তান্তর করে। নৌবাহিনীতে অন্তর্ভুক্তির পর থেকে জাহাজটি পদ্মা, মেঘনা ও যমুনা ওয়েল কোম্পানি থেকে তেল সংগ্রহ করে নৌবাহিনীর জাহাজসমূহে সরবরাহ করে আসছিল। এছাড়াও জাহাজটি অপারেশন প্রতিরোধ, ট্রেজার সিল্ড, টেকএক্স, এক্সারসাইজ সি-থান্ডারসহ বিভিন্ন সমুদ্র মহড়ায় সফলভাবে অংশ নেয়।

নৌবাহিনীর বৃহৎ এই তেলবাহী জাহাজটি ২৬ লাখ ৫৬ হাজার ৮৮২ লিটার তেল এবং ১ হাজার ৬০০ টন পানি ধারণ ও বহনে সক্ষম ছিল।

একই নামে আধুনিক প্রযুক্তিতে নির্মিত আরেকটি ওয়েল ট্যাংকার শিগগিরি নৌবাহিনীতে যুক্ত হতে যাচ্ছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ