ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
bangla news

ভারতকে হটিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষে চ্যাম্পিয়ন ইংল্যান্ড

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৬ ১১:২১:৩০ এএম
চ্যাম্পিয়ন ইংল্যান্ড-ছবি:সংগৃহীত

চ্যাম্পিয়ন ইংল্যান্ড-ছবি:সংগৃহীত

ঘরের মাঠের বিশ্বকাপে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে থেকেই শুরু করেছিল ইংল্যান্ড। তবে মাঝে এসে ভারতের কাছে পিছু হটতে হয় দলটিকে। কিন্তু নিজেদের ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়নের মুকুট পরায় ভারতকে টপকে ফের শীর্ষস্থান দখল করলো ইয়ন মরগানবাহিনী। আর লর্ডসে ঐতিহাসিক ফাইনাল খেলা নিউজিল্যান্ডও নিজেদের উন্নতি করেছে।

সেমিফাইনাল ও ফাইনাল শেষে সোমবার (১৫ জুলাই) আইসিসি ওয়ানডে টিম ও প্লেয়ার র‌্যাংকিং প্রকাশ করে।

যেখানে খুব বেশি পরিবর্তন না হলেও ইংলিশদের সিংহাসন ছেড়ে দ্বিতীয়স্থানে নেমে গেছে টিম ইন্ডিয়া। আর রানার্স-আপ নিউজিল্যান্ডের অবস্থান দাঁড়িয়েছে তৃতীয়তে। মরগানদের রেটিং পয়েন্ট ১২৫, ভারতের ১২২ ও কিউইদের ১১২।

পরের অবস্থানগুলোতে আছে যথাক্রমে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান।

দারুণ ব্যাটিং করে টুর্নামেন্ট সেরার পুরস্কার পাওয়া কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন তার ক্যারিয়ার সর্বোচ্চ ৭৯৯ পয়েন্ট অর্জন করেছেন শেষ চারের ম্যাচের পর। যেখানে সেমিফাইনালে ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে ৬৭ রান করেছিলেন তিনি। তবে টুর্নামেন্ট শেষে তার পয়েন্ট ৭৯৬। ব্যাটিং র‌্যাংকিংয়ে ৬ নাম্বারে রয়েছেন তিনি।

উইলিয়ামসনের সতীর্থ রস টেইলর টুর্নামেন্টের আগে ক্যারিয়ার সেরা ৮৪১ পয়েন্ট পেয়েছিলেন। তিনি পঞ্চম অবস্থান থেকে আসর শেষ করেছেন। ফাইনালে ম্যাচ সেরার পুরস্কার পাওয়া ইংল্যান্ডের বেন স্টোকস ক্যারিয়ার সেরা ৬৯৪ পয়েন্ট পেয়েছেন। তাই পাঁচ ধাপ এগিয়ে সেরা ২০-এ চলে এসেছেন তিনি। যেখানে দু’বছর আগে ক্যারিয়ার সেরা ১৮তম অবস্থান পেয়েছিলেন।

ইংল্যান্ডের ওপেনার জেসন রয় সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬৫ বলে ৮৫ করার পর ক্যারিয়ারে প্রথমবার শীর্ষ ১০ ব্যাটসম্যানে প্রবেশ করেছেন। এছাড়া ভারতের রবীন্দ্র জাদেজা সেমিফাইনালে ৭৭ রান করে ২৪ ধাপ এগিয়ে ১০৮ নাম্বারে এসেছেন। আর অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও অ্যালেক্স ক্যারি যথাক্রমে ২৯ ও ৩২তম অবস্থানে চলে এসেছেন।

শীর্ষ ১০ ব্যাটিং র‌্যাংকিংয়ে রয়েছেন, বিরাট কোহলি, রোহিত শর্মা, বাবর আজম, ফাফ ডু প্লেসিস, রস টেইলর, কেন উইলিয়ামসন, ডেভিড ওয়ার্নার, জো রুট, কুইন্টন ডি কক ও জেসন রয়।

এদিকে বোলারদের মধ্যে ইংল্যান্ডের ক্রিস ওকস সেমিফাইনাল ও ফাইনালে সমান তিনটি করে উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা ৬৭৬ পয়েন্ট অর্জন করেছেন। রয়েছেন বোলার র‌্যাংকিংয়ে সপ্তমস্থানে। আর একই দলের তরুণ ফাস্ট বোলার জোফরা আর্চার টুর্নামেন্টে ২০ উইকেট নিয়ে প্রথমবার ৩০-এর মধ্যে প্রবেশ করেছেন। আর নিউজিল্যান্ডের ধারাবাহিক পেসার ম্যাট হেনরি সেমি ও ফাইনালে দারুণ করে শীর্ষ ১০-এ জায়গা করে নিয়েছেন। ২০১৬ সালে তিনি ক্যারিয়ার সেরা চতুর্থস্থানে ছিলেন।

শীর্ষ ১০ বোলার হলেন, যশপ্রীত বুমরাহ, ট্রেন্ট বোল্ট, কাগিসো রাবাদা, প্যাট কামিন্স, ইমরান তাহির, মুজিব জাদরান, ক্রিস ওকস, মিচেল স্টার্ক, রশিদ খান ও ম্যাট হেনরি।

অলরাউন্ডার র‌্যাংকিংয়ে অবশ্য নিজের শীর্ষস্থান ধরে রেখেছেন বাংলাদেশের সাকিব আল হাসান। সাকিবের রেটিং পয়েন্ট ৪০৬। তবে ক্যারিয়ার সেরা ৩১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে উঠে এসেছেন বেন স্টোকস। মোহাম্মদ নবী, ইমাদ ওয়াসিম ও রশিদ খান পরেরস্থানগুলোতে রয়েছেন।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-16 11:21:30