bangla news

বিশ্বকাপে ‘সুপারহিট’ সাকিব, ‘সুপার ফ্লপ’ রশিদ খান

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৫ ৬:২৫:৪৮ পিএম
সাকিব আল হাসান ও রশিদ খান

সাকিব আল হাসান ও রশিদ খান

প্রায় দেড় মাস পর পর্দা নেমেছে বিশ্বকাপ আসরের। শনিবার (১৪ জুলাই) ‘হোম অব ক্রিকেট’ লর্ডসে নিউজিল্যান্ডকে সুপার ওভারের রোমাঞ্চে হারিয়ে প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে স্বাগতিক ইংল্যান্ড।

২০১৯ বিশ্বকাপ বেশ কিছু তুমুল উত্তেজনাকর লড়াই ও কিছু ‘আপসেট’র সাক্ষী হয়েছে। তবে বাকি সব ছাপিয়ে এবারের আসর দেখিয়েছে ‘ক্রিকেটীয় অনিশ্চয়তা’র অনন্য নজির। বিশেষ করে সেমির লড়াইয়ে কারা অংশ নিতে সক্ষম হবে তা নিয়ে শেষ মুহূর্ত পর্যন্ত ছিল টানটান উত্তেজনা।

সেমিফাইনাল নিয়ে তবু কিছুটা পূর্বানুমান সম্ভব হয়েছিল। বিশেষ করে ইংল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়াকে নিয়ে প্রায় সবাই নিশ্চিত ছিল। কিন্তু ব্যক্তিগত পারফরম্যান্স নিয়ে পূর্বের সব অনুমান ভুল প্রমাণিত হয়েছে। কেউ কেউ বড় মঞ্চের সবটুকু সুযোগের সদ্ব্যবহার করেছেন, আবার কেউ কেউ সম্মান হারিয়ে ফিরেছেন।

এখান এবারের আসরের ‘সুপারহিট’ পারফর্মার আর সবচেয়ে ‘ফ্লপ’ তারকার বিশ্বকাপ অভিজ্ঞতা তুলে ধরা হলো,

সাকিব আল হাসান

বিশ্বকাপ শুরুর আগেও কেউ ঘুণাক্ষরেও ভাবতে পারেনি সাকিব কী করতে চলেছেন। দল সেমিফাইনালে উঠতে ব্যর্থ হলেও নিজের সাফল্যের স্বাক্ষর ঠিকই রাখতে সক্ষম হয়েছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। ৮ ম্যাচ ও ৮ ইনিংসে সাকিবের রান: ৭৫, ৬৪, ১২১, ১২৪*, ৪১, ৫১, ৬৬, ৬৪। উইকেট ১১টি।

বিশ্বকাপের ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে ৬০০ রান ও ১১ উইকেট নেওয়ার কীর্তি গড়ে আসর ছেড়ে ফিরেছেন সাকিব। এক আসরে দুই সেঞ্চুরি আর ৫টি ফিফটির কীর্তি গড়ার পথে তিনি ৮৬.৫০ গড়ে রান করেছেন, স্ট্রাইক রেট ৯৬.০৩।

এই আসরে দলের প্রথম তিন জয়ের প্রতিটিতেই ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন সাকিব। এছাড়া এবার সাকিবের ঝুলিতে যুক্ত হয়েছে অসংখ্য রেকর্ড। সবমিলিয়ে ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে ‘সুপারহিট’ পারফর্মার সাকিব আল হাসান।

রশিদ খান

২০১৯ মৌসুমের আইপিএল পর্যন্ত বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর বোলার হিসেবে ধরা হতো রশিদ খানকে। কিন্তু বিশ্বকাপ শুরুর পর বিশ্বসেরা লেগ স্পিনার হেডলাইন হলেন উল্টো কারণে।

আইপিএলে সাফল্য আর র‍্যাংকিংয়ের শীর্ষে জায়গা করে নিয়ে সবার নজর কেড়েছিলেন আফগান স্পিনার রশিদ খান। আসর শুরুর আগে তাকে নিয়ে উচ্ছ্বসিত ছিল ক্রিকেটবিশ্ব। কিন্তু বিশ্বকাপটা তার জন্য কাটলো দুঃস্বপ্নের মতো।

আফগানিস্তানের জার্সিতে ৮ ইনিংস খেলে রশিদ ৬ উইকেট নিলেও রান খরচ করেছেন ৪১৬। বিশ্বকাপে তার সবচেয়ে দুর্বিষহ কেটেছে ইংলিশদের বিপক্ষে। ওই ম্যাচে ৯ ওভার বল করে মোট ১১০ রান খরচ করেছেন রশিদ, যা বিশ্বকাপের সবচেয়ে খরুচে বোলিং।

ওল্ড ট্রাফোর্ডে বল হাতে আফগানদের বর্তমান অধিনায়ককে রীতিমত তুলোধুনা করেছেন ইংলিশ ব্যাটসম্যানরা। বিশেষ করে ইয়ন মরগান। মোট ১১টি ছক্কা হজম করেছেন রশিদ, যার ৭টিই মেরেছেন ইংলিশ অধিনায়ক। রশিদের ব্যর্থতার পাশাপাশি দল হিসেবেও শুন্য হাতে ফিরেছে আফগানরা। সবমিলিয়ে রশিদ খান এবারের বিশ্বকাপের ‘সুপার ফ্লপ’।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৯
এমএইচএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-07-15 18:25:48