bangla news

লুইসের বিদায়ের পর হাল ধরেছেন হোপ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-০৪ ৫:২৪:১৪ পিএম
চলতি বিশ্বকাপে নিজের দ্বিতীয় ফিফটি তুলে নিয়েছেন লুইস-ছবি: টুইটার

চলতি বিশ্বকাপে নিজের দ্বিতীয় ফিফটি তুলে নিয়েছেন লুইস-ছবি: টুইটার

হতাশার বিশ্বকাপ আক্ষেপ নিয়েই শেষ করেছেন ক্রিস গেইল। সুযোগ ছিল ‘এক ঢিলে তিন পাখি মারা’র। কিন্তু কোনো পাখিই মারা হলো না এই ক্যারিবীয় ব্যাটিং দানবের। মাত্র ৭ রানেই যে শেষ তার ‘শেষ’ বিশ্বকাপ ইনিংস। তবে এরপর এভিন লুইস ফিফটি হাঁকিয়ে শুরুর ধাক্কা সামাল দিয়েছেন। যদিও ইনিংসটি লম্বা করতে পারেননি। ৫৮ রান করে রশিদ খানের ঘূর্ণিতে পরাস্ত হয়ে বিদায় নিয়েছেন এই ক্যারিবীয় ওপেনার। তবে ক্রিজে উইন্ডিজের ‘আশা’ হয়ে আছেন শাই হোপ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২৮ ওভার শেষে উইন্ডিজের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ১৩৩ রান।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিশ্বকাপ ক্রিকেটে নিজেদের শেষ ম্যাচে লিডসের হেডিংলিতে বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় মুখোমুখি হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। পয়েন্ট টেবিলের ৯ম স্থানে থাকা ক্যারিবীয়দের একটি জয় থাকলেও এখনো শূন্য আফগানদের খাতা। তবে নিজেদের শেষ ম্যাচটি জয় দিয়েই শেষ করতে চায় উভয় দল।

আগেই বিদায় নিশ্চিত হয়ে যাওয়ায় ম্যাচটি দুই দলের জন্যই শুধুই আনুষ্ঠানিকতার। কিন্তু ক্রিস গেইলের জন্য এই ম্যাচটি হতে পারতো বিশেষ উপলক্ষ। কারণ এটিই তার বিশ্বকাপ ম্যাচ। তবে ১৮ বল খেলে ৭ রান করে আফগান পেসার দৌলত জাদরানের বলে উইকেটরক্ষক ইকরাম আলী খিলের শিকার হয়ে ফিরলে শেষ হয় তার ‘শেষ’ বিশ্বকাপ ইনিংস।

গেইলের বিদায়ের পর অবশ্য উইন্ডিজকে খেলায় ফেরান এভিন লুইস ও হোপ জুটি। দুজনে যোগ করেন ৮৮ রান। লুইস বিদায় নিলে হাল ধরেন হোপ। তাকে যোগ্য সঙ্গে দিচ্ছেন শিমরন হেটমায়ার।

এই ম্যাচেই পরপর তিনটি রেকর্ড নিজের নামে লিখে নিতে পারতেন ক্রিস গেইল। এই ম্যাচেই ‘ইউনিভার্স বস’ ভেঙে দিতে পারতেন ক্যারিবিয়ান ক্রিকেটের রাজপুত্র ব্রায়ান চার্লস লারার পরপর দুটি রেকর্ড। প্রথমত আফগানিস্তানের বিপক্ষে মাত্র ১৮ রান করতে পারলেই লারাকে টপকে ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি রানের মালিক হতে পারতেন ৩৯ বছর বয়সী গেইল। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওয়ান ডে ক্রিকেটে ২৯৫ ম্যাচে ব্রায়ান লারার রান ১০ হাজার ৩৪৮ রান। পূর্বসূরির এই কীর্তি ম্লান করতে গেইলের প্রয়োজন ছিল মাত্র ১৮ রানের। 

দ্বিতীয়ত, বিশ্বকাপে লারার সংগ্রহ ১ হাজার ২২৫ রান। বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রান এটিই। লারাকে টপকে এ রেকর্ডটিও নিজের করে নিতে পারতেন গেইল। বিশ্বকাপে লারার সমান ৩৪ ম্যাচ খেলে গেইলের রান ১ হাজার ১৭৯। আফগানদের বিপক্ষে মাত্র ৪৭ রান করতে পারলেই ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি রানের পাশাপাশি বিশ্বকাপেও ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ রানের মালিক হতেন তিনি। কিন্তু কোনোটাই হলো না।

ওয়েস্ট ইন্ডিজ (একাদশ): ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ (উইকেটরক্ষক), শিমরন হেটমায়ার, নিকোলাস পুরান, জেসন হোল্ডার (অধিনায়ক), কার্লোস ব্র্যাথওয়েট, ফ্যাবিয়ান অ্যালেন, শেলডন কোটরেল, ওশানে টমাস, কেমার রোচ।

আফগানিস্তান (একাদশ): রহমত শাহ, গুলবদিন নাঈব (অধিনায়ক), আসগর আফগান, মোহাম্মদ নবী, সামিউল্লাহ শেনওয়ারি, নাজিবুল্লাহ জাদরান, ইকরাম আলী খিল (উইকেটরক্ষক), রশিদ খান, দৌলত জাদরান, সাঈদ শারজাদ, মুজিব উর রহমান।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-07-04 17:24:14