ঢাকা, বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
bangla news

দুর্দান্ত সেঞ্চুরিতে ম্যাচ সেরা রুট

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৪ ১১:২০:২৮ পিএম
সেঞ্চুরির পর জো রুট-ছবি: সংগৃহীত

সেঞ্চুরির পর জো রুট-ছবি: সংগৃহীত

চলতি বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। শুরুতে ব্যাট করতে নামা উইন্ডিজকে মাত্র ২১২ রানেই গুটিয়ে দিয়ে জয়ের ভিতটা আসলে গড়ে দিয়েছিলেন ইংলিশ বোলাররা। পরে সেঞ্চুরি হাঁকিয়ে দলকে সহজ জয়ের বন্দরে পৌঁছে দিয়ে বাকি কাজ সারেন জো রুট। ফিল্ডিংয়ে ২টি ক্যাচ আর বল হাতে তিনি ২ উইকেট, এমন অসাধারণ পারফরম্যান্স তাকে ম্যাচসেরার পুরস্কার এনে দিয়েছে। একইসঙ্গে সাকিব আল হাসানকে ছাড়িয়ে এই বিশ্বকাপের এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক এখন রুট।

শুক্রবার (১৪ জুন) টসে হেরে ব্যাটিং করতে নেমে ইংলিশ পেসারদের চাপে পিষ্ট হতে হয় ক্যারিবীয়দের। দলে গেইল, রাসেল, হোপদের মতো ব্যাটিং দানব আর বোলিংয়ে রাসেল, টমাস, কোটরেলদের মতো গতিদানবের উপস্থিতি সত্ত্বেও ইংলিশদের কাছে রীতিমত অসহায় আত্মসমর্পণ করে হোল্ডারবাহিনী। আর ক্যারিবীয়দের অনায়াসে হারিয়ে নিজেদের ফেভারিট তকমাটা আরও সুসংহত করে ইংল্যান্ড।

ইংলিশ পেসারদের বিধ্বংসী বোলিংয়ের সামনে পাত্তাই পাননি গেইলরা। ব্যাটিংয়ে নেমেই দুই পেসার জোফরা আর্চার ও মার্ক উডের তোপের মুখে পড়ে উইন্ডিজ। দুজনেই তুলে নিয়েছেন ৩টি করে উইকেট। রানও খরচ করেছেন অনেক কম। এই দুজন ছাড়াও ২ উইকেট নিয়ে বড় ভূমিকা রেখেছেন রুটও। উইকেটে জেঁকে বসা শিমরন হেটমায়ার ও ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার দুজনকেই কট এন্ড বোল্ড করে দেন এই পার্ট-টাইম স্পিনার।

রয় আর মরগানের অনুপস্থিতির কারণে উইন্ডিজের ছুড়ে দেওয়া ছোট লক্ষ্যও পাহাড় হয়ে দাঁড়িয়েছিল ইংলিশদের সামনে। কিন্তু এমন চাপকে পাত্তাই দেয়নি ইংলিশ টপ অর্ডার। ওপেনিং জুটিতেই ৯৫ রান তুলে ফেলেন জনি বেয়ারস্টো ও জো রুট। ৪৬ বলে ৭ চারে ৪৫ রান করে উইন্ডিজ পেসার শ্যানন গ্যাব্রিয়েলের শিকার হওয়ার আগে ৪৫ রান করেন বেয়ারস্টো।

ওপেনিং সঙ্গীকে হারালেও ব্যাটিং অর্ডারে প্রমোশন দিয়ে ওয়ান ডাউনে তুলে আনা ক্রিস ওকসকে নিয়েই ১০৪ রানের জুটি গড়েন রুট। ওকস (৪০) গ্যাব্রিয়েলের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন। এরপর রুট তুলে নেন অসাধারণ সেঞ্চুরি। কোনো ছক্কা না হাঁকিয়েও ৯৩ বলে ১১টি বাউন্ডারি হাঁকিয়ে এই সেঞ্চুরির মালিক হয়েছেন তিনি। এটি তার তৃতীয় বিশ্বকাপ সেঞ্চুরি এবং সবমিলিয়ে ১৬তম। 

এই জয়ের পর ৪ ম্যাচে ৩ জয় ও ১ হারে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে আছে ইংল্যান্ড। আর সমান ম্যাচে ১ জয়, ১ ড্র ও ২ হারে ৩ পয়েন্ট নিয়ে ষষ্ট স্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজের পরবর্তী ম্যাচ বাংলাদেশের সঙ্গে (১৭ জুন)। একদিন পরেই আফগানিস্তানের মুখোমুখি হবে ইংল্যান্ড।

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, জুন ১৪, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-14 23:20:28