ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
bangla news

পয়েন্ট তালিকার শীর্ষে বৃষ্টি!

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৪ ৮:৪৪:২৬ পিএম
এখন পর্যন্ত চলতি বিশ্বকাপে ৪ ম্যাচ পরিত্যক্ত হয়েছে বৃষ্টি বাগড়ায়-ছবি: সংগৃহীত

এখন পর্যন্ত চলতি বিশ্বকাপে ৪ ম্যাচ পরিত্যক্ত হয়েছে বৃষ্টি বাগড়ায়-ছবি: সংগৃহীত

জিতলে ২ পয়েন্ট, হারলে শূন্য। আর ড্র হলে বা কোনো কারণে ম্যাচ অনুষ্ঠিত না হলে ২ পয়েন্ট করে ভাগ করে দেওয়া হবে দুই দলকে। আর সে হিসাব ধরে বিশ্বকাপে ৪ ম্যাচ খেলে এখন পর্যন্ত পয়েন্ট টেবিলের উপরের দিকে আছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। এবারের বিশ্বকাপে ৪ ম্যাচ খেলে তাদের সংগ্রহ যথাক্রমে ৭ ও ৬ পয়েন্ট।

তবে মজার ব্যাপার হলো, পয়েন্ট টেবিলের শীর্ষে থাকলেও ইতোমধ্যেই তাদের থেকেও বেশি পয়েন্ট সংগ্রহ করে ফেলেছে বৃষ্টি। টানা চার ম্যাচ জিতে পুরো ৮ পয়েন্ট বৃষ্টির। ভাগাভাগি হয়নি একটি পয়েন্টও। বরং প্রতিপক্ষকে বেশ নাস্তানাবুদ করেই জিতে নিয়েছে নিজের সবগুলো ইনিংস। তাইতো আইসিসির পয়েন্ট টেবিলে তার নাম না থাকলেও পায়েন্ট তালিকার শীর্ষে তারই অবস্থান।

ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে আগে কখনো এত ম্যাচ পরিত্যক্ত হয়নি। এবারই প্রথমবারের মতো তিন ম্যাচে টস হয়নি। এক ম্যাচে টস হলেও অল্প সময় বাদেই বৃষ্টি বাগড়ায় পরিত্যক্ত হয়। অবশ্য ব্রিটিশ সাম্রাজ্যে আকাশ ভেঙে বৃষ্টি ঝরবে, তাই বা কে জানতো! আর যখন ঝরলো, তখন ভারী বা গুঁড়িগুঁড়ি বৃষ্টির সঙ্গে বয়ে গেল হাড় কাঁপানো ঠাণ্ডা বাতাস। তাতেই কুপোকাত প্রতিপক্ষের ২২ সদস্যের দল। আর ক্রিকেট বিশ্বের সবচেয়ে মর্যাদাকর লড়াইয়ের চার বছরের সমস্ত অপেক্ষা, উদ্দীপনা, উত্তেজনা নিজের দিকে ভাসিয়ে পুরো পয়েন্ট নিয়ে গেল টানটান উত্তেজনার বৃষ্টি।

এবারের বিশ্বকাপে বৃষ্টি তার প্রথম ম্যাচ খেলে জয় তুলে নেয় ৭ জুন। এদিন মাঠে বৃষ্টি নেমে এলে অপেক্ষাটা খুব বাড়াননি আম্পায়ার। বৃষ্টিকে খেলতে দেওয়া হয়েছিল নিজের মনের মতো করেই। তবে শেষ পর্যন্ত মাঠের অবস্থা পর্যবেক্ষণ করে পাকিস্তান বনাম শ্রীলঙ্কার ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়। আর ম্যাচের দুটো পয়েন্ট নিয়ে হিসেবের খাতা খোলে ঝমঝমে বৃষ্টি।

পরবর্তীতে ১০ জুন  দক্ষিণ আফ্রিকা বনাম ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ চলা অবস্থায় বৃষ্টি অনেকটা বেরসিক হয়েই হঠাৎ করে নেমে আসে সাউদ্যাম্পটনের রোজ বোল স্টেডিয়ামে। এর পরপরই বৃষ্টির কারণে সাময়িক বন্ধ রখা হয় দক্ষিণ আফ্রিকা বনাম ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ। পরে ভারী বৃষ্টি না হলেও গুঁড়ি-গুঁড়ি বৃষ্টিতে উইকেট কাভারে ঢেকে রাখার সিদ্ধান্ত নেন ম্যাচ আম্পয়ার। সবশেষে বৃষ্টি পুরো দু'দলের ২২ সদস্যকে মাঠের বাইরে পাঠিয়ে নিজের খাতায় তুলে নেন আরো ২ পয়েন্ট।

এরপর ১১ জুন বৃষ্টি এমনভাবে মাঠ নিজের দখলে নিয়ে নেয় যে, টানা বৃষ্টির কারণে কোনো বল মাঠে গড়ানোর আগে, এমনকি টসের আগেই পরিত্যক্ত ঘোষণা করা হয় বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ। দুই দলকে পয়েন্ট ভাগ করতে হলেও মাঝ দিয়ে পুরো ২ পয়েন্টই লুফে নিয়ে যায় আদিগন্ত বিস্তৃত বৃষ্টি। ফলে তার মোট পয়েন্ট দাঁড়ায় ছয়।

আর সবশেষ ১৩ জুন নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজ ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হওয়ার কথা ছিল ভারত বনাম নিউজিল্যান্ডের। তবে এদিন বৃষ্টি তার প্রবলতা দেখালো বেশ করে। বাতাস ও ভেজা আউটফিল্ডের কারণে আম্পায়াররা বেশ কয়েকবার মাঠ পরিদর্শন করে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করেন। আর এই ম্যাচে আরো ২ পয়েন্ট নিয়ে বৃষ্টি উঠে এলো আরো একধাপ উপরে।

সবমিলিয়ে পুরো চার ম্যাচে উত্তেজনাপূর্ণ খেলা খেলে ৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান বৃষ্টির। এখন শুধু দেখার পালা, সে তার খেলাকে আরো গতিময় করে সামনের আরো কিছু ম্যাচ এবং সেমিফাইনাল উতরে ফাইনালে পা রাখতে পারে কি না!

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, জুন ১৪, ২০১৯
এইচএমএস/এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-06-14 20:44:26