ঢাকা, সোমবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯
bangla news

ওয়ার্নারের ব্যাটে সেন্সর!

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১০ ৬:৫৭:৩০ পিএম
অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার-সংগৃহীত

অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার-সংগৃহীত

স্বাভাবিকভাবে হয়তো জিনিসটি দেখাই যায় না! কিন্তু অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারের ব্যাটে লাগানো আছে একটি বিশেষ সেন্সর। যাকে ক্রিকেটীয় ভাষায় ‘ব্যাট সেন্স’ বলা হয়। কিন্তু কেন এই সেন্সরের ব্যবহার?

মূলত এই সেন্সরের মাধ্যমে ব্যাটসম্যানের খেলার সময় ব্যাটের গতি, ব্যাটের শক্তিমত্তা, ব্যাটের পুরুত্ব ভারসহ আরও অনেক কিছুই জানা যায়। আর এসব তথ্য একটি অ্যাপের মাধ্যমে মোবাইল ফোনে জমা হয়। যার মাধ্যমে ব্যাটসম্যান তার প্রয়োজনীয় তথ্য পেতে পারেন। 

২০১৭ সালে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এই সেন্সরের অনুমতি দেয়। তবে আর কেউই এই সেন্সরে আগ্রহ না দেখালেও বিশ্বকাপ অনুশীলনে নিজের ব্যাটে এই সেন্সর ব্যবহার করে আসছেন ওয়ার্নার।

ভারতের ব্যাঙ্গালুরুভিত্তিক একটি প্রতিষ্ঠান এই সেন্সর বাজারে এনেছে। যার নাম দেওয়া হয়েছে ‘ব্যাট সেন্স’।  

এই ব্যাট সেন্সের মাধ্যমে জানা যায়, ওয়ার্নারের ব্যাট ঘন্টায় ৭৯ কি.মি. বেগে চলে। ‘ব্যাট সেন্সর’ বাজারজাতকরণ প্রতিষ্ঠানের কর্মকর্তা অতুল শ্রীবাস্তব বলেন, ‘আমি ঠিক জানি না এটা ওয়ার্নার তার ব্যাটে বিশ্বকাপের ম্যাচেও ব্যবহার করেন কিনা। তবে অনুশীলনে ব্যবহার করেন।’

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, জুন ১০, ২০১৯
এমকেএম/ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন :   আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-10 18:57:30