bangla news

জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু ভারতের

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-০৫ ১১:৪৩:৩৬ পিএম
দ. আফ্রিকার বিপক্ষে শট খেলছেন রোহিত শর্মা: ছবি-সংগৃহীত

দ. আফ্রিকার বিপক্ষে শট খেলছেন রোহিত শর্মা: ছবি-সংগৃহীত

জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলো আসরের অন্যতম ফেভারিট দল ভারত। নিজেদের প্রথম ম্যাচে রোহিত শর্মার সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়েছে বিরাট কোহলির দল। আর দক্ষিণ আফ্রিকাকে পেতে হলো টানা তৃতীয় পরাজয়ের স্বাদ।

সাউদাম্পটনের দ্য রোজ বোলে টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২২৭ রান তোলে প্রোটিয়ারা। জবাবে ব্যাট করতে নেমে ১৫ বল হাতে রেখে জয় তুলে নেয় ভারত।
 
২২৮ রানের টার্গেটের জবাবে দলীয় ১৩ রানে শিখর ধাওয়ানের উইকেট হারায় ভারত। এরপর অধিনায়ক বিরাট কোহলি ব্যক্তিগত ১৮ রান করে আন্দ্রিলে ফেলুকায়োর বলে কুইন্টন ডি ককের হাতে ধরা পড়েন। তৃতীয় উইকেট জুটিতে প্রতিরোধ গড়েন রোহিত ও লোকেশ রাহুল। ৮৫ রান আসে তাদের ব্যাট থেকে। রাহুল ২৬ রান করে সাজঘরে ফেরত যান। ওয়ানডে ক্যারিয়ারের ৪২তম অর্ধশতক তুলে নেন রোহিত।
  
পঞ্চম উইকেটে মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান রোহিত। ৪২তম অর্ধশতকটাকে ২৩তম ওয়ানডে সেঞ্চুরিতে পরিনত করেন এই ওপেনার। ৭৪ রান আসে রোহিত-ধোনির ব্যাট থেকে। দলীয় ২১৩ রানে ধোনি ৩৪ রান করে আউট হন।
 
এরপর জয়ের আনুষ্ঠানিকতা সারেন রোহিত ও হার্দিক পান্ডিয়া। ৪৭ ওভার ৩ বলে ৪ উইকেট হারিয়ে ২৩০ রান তোলে ভারত। রোহিত ১২২ রানে অপরাজিত ছিলেন। তার ইনিংসটি ১৩টি চার ও ২টি ছয়ের মারে সাজানো ছিল।
 
দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা ২টি এবং ক্রিস মরিস ও ফেলুকায়ো ১টি উইকেট নেন।  
 
এর আগে টস জিতে ব্যাট করতে নেমে দলীয় ২৪ রানে দুই ওপেনার হাশিম আমলা (৬) ও ডি ককের (১০) উইকেট হারায় প্রোটিয়ারা।
 
তৃতীয় উইকেট জুটিতে প্রতিরোধ গড়েন অধিনায়ক ফাফ ডু প্লেসিস ও ফন ডার ডুসেন। ৫৪ রানে জুটি গড়েন তারা। যুজবেন্দ্র চাহালের এক ওভারেই ডুসেন (২২) ও ডু প্লেসিস (৩৮) বিদায় নিলে চাপে পড়ে যায় প্রোটিয়ারা। সেই চাপ আরও বাড়ে দলীয় ৮৯ রানে জেপি ডুমিনির (৩) বিদায়ের পর।
 
এরপর ভারতের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে আর কোনো ব্যাটসম্যানই বড় রানের দেখা পান নি। মিলার ৩১, ফেলুকায়ো ৩৪, মরিস ৪১ ও রাবাদা ৩১ রানের ইনিংস খেললে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২২৭ রান করে দক্ষিণ আফ্রিকা।

চাহাল ৪টি, ভুবনেশ্বর কুমার ও জসপ্রিত বুমরাহ ২টি এবং কুলদীপ যাদব ১টি উইকেটে নেন। দুর্দান্ত সেঞ্চুরি করে ম্যাচ সেরা হয়েছেন রোহিত শর্মা।

বাংলাদেশ সময় ২৩৪২  ঘন্টা, জুন ০৫, ২০১২
আরএআর/ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন :   আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-06-05 23:43:36