ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
bangla news
বিশ্বকাপ ২০১৯

ব্যর্থতা ঘোচাতে প্রস্তুত ইংল্যান্ড 

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২৩ ৬:২৬:০০ পিএম
ইংল্যান্ড ক্রিকেট দল-সংগৃহীত

ইংল্যান্ড ক্রিকেট দল-সংগৃহীত

৩০ মে পর্দা উঠবে ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপের। তার আগে মূল মঞ্চের প্রতিটি দেশ নিয়ে ধারাবাহিক এই আয়োজনে এবারের পর্ব সাজানো হয়েছে ২০১৯ বিশ্বকাপের আয়োজক এবং ক্রিকেটের জন্মদাতা ইংল্যান্ডকে নিয়ে। 

ভূমিকাপর্ব: পঞ্চমবারের মতো বিশ্বকাপের আয়োজন করতে যাচ্ছে ইংল্যান্ড। ১৯৭৫ সালে বিশ্বকাপের আসর শুরু হয়েছিল ইংলিশদের মাটিতে। পরের দুই বিশ্বকাপও (১৯৭৯ ও ১৯৮৩) আয়োজন করে তারা। ১৯৯৯ সালে চতুর্থবারের মতো বিশ্বকাপ আয়োজন করে ইংল্যান্ড। ২০১০৯ সালে আবার তাদের ঘরে ফিরছে বিশ্বকাপের আসর, যেখানে লড়াই করবে বিশ্বের সেরা দশটি দল।  

ইতিহাস: ক্রিকেট ইতিহাস লিখতে গেলে সর্বপ্রথম চলে আসবে ইংল্যান্ডের নাম। ইংল্যান্ডের মাটিতে শুরু হয়েছিল ক্রিকেটের প্রচলন। টেস্ট-ওয়ানডে ধারণার প্রবর্তকও তারা। ক্রিকেটকে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে অাইসিসি গঠন থেকে শুরু করে বিশ্বকাপ আয়োজনেও প্রধান ভূমিকা রেখেছে ইংল্যান্ড।

র্যাংকিং: ঘরের বিশ্বকাপ শুরুর আগে দুর্দান্ত ফর্মে আছে ইংল্যান্ড। ওয়ানডে র্যাংকিংয়ে সবার শীর্ষে ইংলিশরা। টি-টোয়েন্টিতে আছে দুইয়ে। টেস্টে তাদের অবস্থান চতুর্থ।

বিশ্বকাপে ইংল্যান্ড: ক্রিকেট খেলাটা শুরু হয়েছে ইংল্যান্ডের হাতে। বিশ্বকাপটাও। কিন্তু ইংলিশরা দুর্ভাগা। ক্রিকেট বিধাতা বিশ্বকাপে ক্রিকেটের জনকদের বারবার ফিরিয়েছেন খালি হাতে। প্রথম টানা তিনবার বিশ্বকাপ আয়োজন করেও চ্যাম্পিয়ন হতে পারেনি ইংল্যান্ড। সাফল্য বলতে ছিল দ্বিতীয় বিশ্বকাপে রানারআপ হওয়া। ১৯৮৭ ও ১৯৯২ বিশ্বকাপেও তাদের সন্তুষ্ট থাকতে হয়েছে রানারআপ হয়ে। পরের বিশ্বকাপগুলোয় অবশ্য একবারও ফাইনাল খেলতে পারেনি ইংল্যান্ড।

বিশ্বকাপ স্কোয়াড: ইয়ন মরগান (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কারেন, জেমস ভিন্স, জোফরা আর্চার, লিয়াম প্ল্যাঙ্কেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, লিয়াম ডসন, ক্রিস ওকস, মার্ক উড।   কোচ- ট্রেভর বেইলিস (অস্ট্রেলিয়া) 

গেম প্ল্যান: ২০১৯ বিশ্বকাপ হতে যাচ্ছে ব্যাটসম্যানদের জন্য স্বর্গরাজ্য। ইংল্যান্ড বনাম পাকিস্তান এবং ত্রিদেশীয় সিরিজে সেই ইঙ্গিতই পাওয়া গেছে। ইংলিশ পিচে টি-টোয়েন্টির আমেজ পাওয়া যেতে পারে এবার। ইংল্যান্ড দলে অধিকাংশ ব্যাটসম্যান টি-টোয়েন্টি স্পেশালিস্ট। তিনশ ছাড়ানো রান দিয়ে তার ঘায়েল করতে চাইবে প্রতিপক্ষকে। টস জিতলে ব্যাটিং নেওয়ার চিন্তাই করবেন অধিনায়ক মরগান। বোলিংটা অবশ্য তাদের অত ধারালো না হলেও লড়াই করার মতো কার্যকরী। 

স্পটলাইট: মারকুটে ব্যাটসম্যান এবং অলরাউন্ডারের মিশেলে চমৎকার একটা দল সাজিয়েছেন কোচ বেইলিস। ইংল্যান্ডের ব্যাটিং উদ্বোধনটা করবেন জেসন রয় এবং জনি বেয়ারস্টোর মতো হার্ডহিটার ব্যাটস্যান। যাদের যেকোনো একজন জ্বলে উঠলে প্রতিপক্ষের কপালে দুশ্চিন্তার রেখা বাড়বে। মিডলঅর্ডারে ঝড়-ঝঞ্চা সামাল দেওযার জন্য আছেন রুট, বাটলার ও মরগানের মতো ব্যাটসম্যান। আছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার স্টোকস।  

প্রস্তুতি: পাঁচ ম্যাচের সিরিজে পাকিস্তানকে ৪-০ ব্যবধানে বিধ্বস্ত করে বিশ্বকাপের প্রস্তুতি নিয়েছে ইংল্যান্ড। বাকি ম্যাচটি বৃষ্টির কারণে বাতিল হয়েছে। মূল লড়াইয়ের আগে ইংলিশরা প্রথম ওয়ার্মআপ ম্যাচটি খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে, ২৫ মে। ২৭ মে, দ্বিতীয় ওয়ার্মআপ ম্যাচ খেলবে আফগানিস্তানের বিপক্ষে। 


২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ড: ১৯৯২ বিশ্বকাপের পর এবারই প্রথম রাউন্ড রবিনে লড়াই শুরু হবে। বিশ্বকাপের উদ্বোধন হবে লন্ডনের দ্যা ওভালে, স্বাগতিক ইংল্যান্ড বনাম দক্ষিন আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়ে। ০৩ জুলাই, নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে গ্রুপ পর্ব শেষ করবে ইংল্যান্ড। ইংলিশরা বাংলাদেশের মুখোমুখি হবে ৮ জুন, কার্ডিফের সোফিয়া গার্ডেনে।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘন্টা, মে ২৩, ২০১৯ 
ইউবি/এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-05-23 18:26:00