ঢাকা, বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
bangla news
ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

কেমন ছিল ১৯৭৫ ক্রিকেট বিশ্বকাপ 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২১ ৭:২৭:২৭ পিএম
১৯৭৫ সালের বিশ্বকাপজয়ী দল ওয়েস্ট ইন্ডিজ-সংগৃহীত

১৯৭৫ সালের বিশ্বকাপজয়ী দল ওয়েস্ট ইন্ডিজ-সংগৃহীত

৩০ মে পর্দা উঠবে ক্রিকেট বিশ্বের সবচেয়ে মর্যাদাকর লড়াই বিশ্বকাপের ১২তম আসরের। সেই উপলক্ষ্যে গত আসরগুলোর সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরা হয়েছে ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপের মূল লড়াইয়ের আগে। এবার আয়োজনে থাকছে ১৯৭৫ সালের ইংল্যান্ড বিশ্বকাপ। 

ভূমিকাপর্ব: ১৫ মার্চ ১৮৭৭ সাল। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার এক টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের শুরু। অবশ্য তারও আগে যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে একটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু ক্রিকেট বলতে সবার সামনে যে ‍দু’টি নাম চলে আসে তা হলো অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। তখন অব্দি ক্রিকেটের একচ্ছত্র আধিপত্য ছিল টেস্টের হাতে। 

ক্রিকেট খেলুড়ে দেশগুলোকে এক করার উদ্দেশ্যে ১৯০৯ সালে গঠিত হয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ‍ও দক্ষিণ আফ্রিকা একেবারে প্রাথমিক পর্যায় থেকে আইসিসির সদস্য ছিল। পরে সদস্য হয় ওয়েস্ট ইন্ডিজ (১৯২৮), নিউজিল্যান্ড (১৯৩১-৩২), ভারত (১৯৩২) ও পাকিস্তান (১৯৫২)। 

আয়োজন: অবশেষে সদস্য দেশগুলোর মধ্যে বৈশ্বিক প্রতিযোগিতা বাড়ানোর উদ্দেশ্য আইসিসি ১৯৭৫ সালে প্রথমবারের মতো আয়োজন করে ক্রিকেট বিশ্বকাপের। সেই শুরু। এরপর থেকে চার বছর অন্তর অন্তর আয়োজিত হতে আসছে বিশ্বকাপ। অবশ্য ১৯৭৫ সালের আগে টেস্টের পাশাপাশি দলগুলো সীমিত ওভারের (৬০ ওভার) ক্রিকেট খেলা শুরু করে। আজকে যা একদিনের আন্তর্জাতিক ম্যাচ নামে স্বীকৃত।

আয়োজক: ঐতিহাসিকদের মতে, ক্রিকেটের জন্মদাতা ইংল্যান্ড। দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে অষ্টাদশ শতাব্দী থেকে ইংলিশরা ক্রিকেট খেলে আসছে। সুতরাং প্রথম বিশ্বকাপের আয়োজনের ভারও বর্তায় ইংল্যান্ডের কাঁধে। ২০১৯ বিশ্বকাপ দিয়ে আবারও ঘরে ফিরছে বিশ্বকাপ। ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে আয়োজিত হবে বিশ্বকাপের ১২তম অাসর।

অংশগ্রহণকারী দেশ: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান। এবং আইসিসির তৎকালীন দুই সহকারী সদস্য শ্রীলঙ্কা ও পূর্ব অাফ্রিকা। 

ভেন্যু: ১৯৭৫ বিশ্বকাপ আয়োজিত হয় ছয়টি ভেন্যুতে। লর্ডস ক্রিকেট গ্রাউন্ড (লন্ডন), এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ড (বার্মিংহাম), ট্রেন্ট ব্রিজ (নটিংহ্যাম), দ্য ওভাল (লন্ডন), ওল্ড ট্রাফোর্ড ক্রিকেট গ্রাউন্ড (ম্যানচেস্টার), হেডিংলি (লিডস)। 

মূল লড়াই শুরু:  আট দলকে দুই গ্রুপে ভাগ করে রাউন্ড রবিনে মূল লড়াই শুরু হয়। ‘এ’ গ্রুপে ছিল ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ভারত ও পূর্ব আফ্রিকা। ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, পাকিস্তান ও শ্রীলঙ্কা ছিল ‘বি’ গ্রুপে। ৭ জুন শুরু হয় ৬০ ওভারের মূল লড়াই। প্রথম দিনে ‘এ’ গ্রুপে ইংল্যান্ড হারায় ভারতকে আর পূর্ব আফ্রিকাকে হারায় নিউজিল্যান্ড। 

‘বি’ গ্রুপে অস্ট্রেলিয়া জিতে পাকিস্তানের বিপক্ষে। আর শ্রীলঙ্কাকে উড়িয়ে দেয় উইন্ডিজরা। সেমিফাইনালে স্বাগতিক ইংল্যান্ড হেরে যায় অস্ট্রেলিয়ার কাছে। আর কিউইদের হারায় ক্যারিবিয়রা। 

২১ জুন লডর্সের ফাইনালে ইয়ান চ্যাপেলের অস্ট্রেলিয়াকে ১৭ রানে হারিয়ে প্রথম বিশ্বকাপ জিতে ক্লাইভ লয়েডের ওয়েস্ট ইন্ডিজ। 

রেকর্ড কর্নার: ফাইনালে ৮৫ বলে ঝড়ো সেঞ্চুরি (১০২ রান) করেন ক্যারিবিয়ান কিংবদন্তি ক্লাইভ লয়েড। প্লেয়ার অব দ্য ম্যাচও হোন তিনি। এর আগে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে সেঞ্চুরি করেন ইংল্যান্ডের ডেনিস অ্যামিস (১৪৭ বলে ১৩৭ রান)। নিউজিল্যান্ডের গ্লেন টার্নার (২০১ বলে ১৭১ রান)। 

১৫ ম্যাচের টুর্নামেন্টে চার ম্যাচে ব্যাট করে দু্ই সেঞ্চুরিতে সর্বোচ্চ ৩৩৩ রান করেন গ্লেন টার্নার। দুই ম্যাচ খেলে সর্বোচ্চ ১১ উইকেট নেন অস্ট্রেলিয়ার গ্যারি গিলমোর। টুর্নামেন্টে একমাত্র পাঁচ উইকেট শিকারও (৬/১১) করেন তিনি। 

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘন্টা, মে ২১, ২০১৯ 
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন :   আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-21 19:27:27