ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

ভারতের বিপক্ষে টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, জুলাই ২, ২০১৯
ভারতের বিপক্ষে টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ছবি-সংগৃহীত

বিশ্বকাপের সেমিফাইনালে যেতে জয় ছাড়া কোনো বিকল্প পথ খোলা নেই বাংলাদেশের সামনে। এমন বাঁচা-মরার ম্যাচে বার্মিংহামের এজবাস্টনে ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। টাইগারদের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ভারতের অধিনায়ক বিরাট কোহলি।  

আসরের ৪০তম ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়।  

প্রথমবারের মতো বিশ্বকাপে সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখতে হলে ভারতের বিপক্ষে দুই পয়েন্ট আদায় করতে হবে বাংলাদেশকে।

৭ ম্যাচে ৩ জয়, ৩ হার ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার সাতে আছে টাইগাররা।  

ভারতের বিপক্ষে চোটের কারণে খেলতে পারছেন না অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। তার পরিবর্তে  জায়গা পেয়েছেন সাব্বির রহমান। এছাড়া স্পিনার মেহেদী হাসান মিরাজকে বাদ দিয়ে নেওয়া হয়েছে পেসার রুবেল হোসেনকে।  

কোহলিদের একাদশেও পরিবর্তন এসেছে। কেদার যাদব এবং কুলদীপ যাদবের পরিবর্তে নেওয়া হয়েছে দিনেশ কার্তিক  এবং ভুবনেশ্বর কুমারকে।  

এই এজবাস্টনে রোববার (৩০ জুন) স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে হেরেছে ভারত। আজ একই মাঠে তারা মুখোমুখি হচ্ছে বাংলাদেশের। ৭ ম্যাচে ৫ জয়, ১ হার এবং ১ ড্রয়ে ১১ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে আছে বিরাট কোহলিরা।  

ওয়ানডেতে দু’দলের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে ভারত। ৩৫ বারের সাক্ষাতে ভারতের ২৯ জয়ের বিপরীতে বাংলাদেশ জিতেছে ৫ ম্যাচ। একটি ম্যাচ পরিত্যক্ত হয়।  

বিশ্বকাপে এই নিয়ে চারবার মুখোমুখি হচ্ছে দু’দল। ২০০৭ বিশ্বকাপের প্রথম সাক্ষাতে ভারতকে ৫ ‍উইকেট হারায় বাংলাদেশ। পরের দুই বিশ্বকাপে (২০১১ ও ২০১৫) বিশ্বকাপে জিতেছে ভারত।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), রুবেল হোসেন, লিটন দাশ, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মোস্তাফিজুর রহমান এবং মোহাম্মদ সাইফউদ্দিন।

ভারত একাদশ: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, রিশাভ পান্ত, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, মোহাম্মদ শামি, জসপ্রিত বুমরাহ, দিনেশ কার্তিক, যুজুবেন্দ্র চাহাল এবং ভুবনেশ্বর কুমার।  

বাংলাদেশ সময়: ০৩০৫ ঘণ্টা, জুলাই ০২, ২০১৯ 
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর সর্বশেষ