ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

নিউজিল্যান্ডকে ২৪২ রানের লক্ষ্য দিয়েছে দ. আফ্রিকা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৫ ঘণ্টা, জুন ২০, ২০১৯
নিউজিল্যান্ডকে ২৪২ রানের লক্ষ্য দিয়েছে দ. আফ্রিকা নিউজিল্যান্ডের বিপক্ষে শট খেলছেন প্রোটিয়ার ব্যাটসম্যান ডুসেন: ছবি-সংগৃহীত

বার্মিহামের এজবাস্টনে টসে হেরে ব্যাটিংয়ে নেমে নিউজিল্যান্ডকে ২৪২ রানের টার্গেট দিয়েছে দক্ষিণ আফ্রিকা। বৃষ্টির কারণে ৪৯ ওভারে নেমে আসা ম্যাচে ৬ উইকেট হারিয়ে ২৪১ সংগ্রহ করে ফাফ ডু প্লেসিসের দল।

বিশ্বকাপের ২৫তম ম্যাচে মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। আসরে প্রোটিয়াদের এটি ষষ্ঠ ও কিউইদের পঞ্চম ম্যাচ।

বুধবার (১৯ জুন), শুরুর আগে বৃষ্টির বাধার মুখে পড়ে ম্যাচটি। নির্ধারিত সময় পেরিয়ে গেলেও ভেজা আউটফিল্ডের কারণে টসে বিলম্ব হয়। অবশেষে টসে জিতে ফিল্ডিং বেছে নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন।  

ব্যাটিংয়ে নেমে অবশ্য শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। দলীয় ৯ ও ব্যক্তিগত ৫ রানে ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হন ওপেনার কুইন্টন ডি কক। পরে ব্যক্তিগত ২৩ রান করে লকি ফার্গুসনের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন অধিনায়ক ডু প্লেসিস।

তবে হাশিম আমলার ফিফটিতে দলীয় শতকের দেখা পায় প্রোটিয়ারা। মিচেল স্যান্টনারের বলে ৫৫ রান করে বোল্ড হন এই তারকা ব্যাটসম্যান। ৮৩ বলে ৪টি বাউন্ডারির সাহায্যে নিজের ইনিংস সাজান তিনি।  

এদিন ২৪ রান করে বিরাট কোহলির পরই ইনিংসের হিসেবে ওয়ানডেতে দ্রুততম ৮ হাজার রানের মালিক হন আমলা।  কিউইদের বিপক্ষে ব্যাটিংয়ে নামার আগে এই ডানহাতি ব্যাটসম্যানের রান ছিল ৭৯৭৬। ৮ হাজার রানের মাইলফলক গড়তে হ্যাশের লেগেছে ১৭৯ ম্যাচ ও ১৭৬ ইনিংস। কোহলির লেগেছে ১৮৩ ম্যাচ ও ১৭৫ ইনিংস।  

আমলার বিদায়ের পরপরই দলীয় ১৩৬ রানে এইডেন মার্করামকে (৩৮) হারায় দক্ষিণ আফ্রিকা। তবে রসি ফন ডার ডুসেনের ঝড়ো ব্যাটিংয়ে এগিয়ে চলে তারা। ডেভিড মিলারকে নিয়ে ৭২ রানের জুটি গড়েন তিনি। ৩৭ বলে ৩৬ রান করে মিলার ফেরেন ফার্গুসনের বলে। এর পররপই ফেরেন আন্দ্রে ফেলুকাওয়াও (০)। ক্রিস মরিসকে (৬) নিয়ে দলকে লড়াকু পুঁজি এনে দেন ডুসেন। এই বাঁহাতি প্রোটিয়া অলরাউন্ডার ৬৪ বলে অপরাজিত ছিলেন ৬৭ রানে। ডুসেনের ইনিংসটি সাজানো হয়েছে ২ চার ও ৩ ছক্কায়।  

কিউইদের হয়ে ১০ ওভারে ৫৯ রান দিয়ে ৩ ‍উইকেট নিয়েছেন ফার্গুসন। একটি করে উইকেট শিকার করেছেন বোল্ট, কলিন ডি গ্রান্ডহোম ও স্যান্টনার।  

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জুন ১৯, ২০১৯
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর সর্বশেষ