ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

সতেজ ভারতের সামনে পিছিয়ে পড়া দক্ষিণ আফ্রিকা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, জুন ৫, ২০১৯
সতেজ ভারতের সামনে পিছিয়ে পড়া দক্ষিণ আফ্রিকা ভারত-দক্ষিণ আফ্রিকা। ছবি: সংগৃহীত

বিশ্বকাপে অংশ নেওয়া ১০ দলের নয়টি দেশেরই কমপক্ষে একটি করে ম্যাচ হয়ে গেছে। একমাত্র এশিয়ার প্রধান ক্রিকেট পরাশক্তি ভারত এখনও একটি ম্যাচও খেলেছি। আইপিএল শেষ করে কিছুটা ক্লান্ত থাকার কারণেই তাদের ম্যাচ রাখা হয়েছে দেরিতে। ফলে বেশ সতেজ দল হিসেবেই বুধবার (০৫ জুন) মাঠে নামবে ভারত।

তাদের বিপক্ষে খেলবে এরই মধ্যে দুটি ম্যাচ হেরে বসা দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ড ও দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে হেরে তারা এরই মধ্যে পিছিয়ে পড়েছে।

বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি। টানা দুই ম্যাচ হারার পর ছন্দে ফিরতে মরিয়া প্রোটিয়ারা। অন্যদিকে জয় দিয়ে টুর্নামেন্টে শুভ সূচনা করার লক্ষ্য ভারতের। বিশ্বকাপে দুই দলের মুখোমুখি লড়াইয়ে অবশ্য বেশ এগিয়ে প্রোটিয়ারা।  

চারবারের সাক্ষাতে দক্ষিণ আফ্রিকার তিন জয়ের বিপরীতে ভারতের জয় মাত্র একটিতে। গত বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারানোর স্মৃতি নিয়েই মাঠে নামছে ভারত, যা অনুপ্রেরণা জোগাবে বিরাট কোহলিদের।

২০১২ ও ২০১৪ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপ, ২০১৩ ও ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির পাশাপাশি ২০১৫ বিশ্বকাপে জয় পায় কোহলিরা। ফলে আইসিসির মেগাআসরে ফেভারিট হয়েই নামবে টিম ইন্ডিয়া।

র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর দল ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার বোলার এবং ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষাই দিতে হবে। যদি সিমিং উইকেট হয় এবং বল সুইং করে তবে জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সামি আমলা-ককদের ভালোই পরীক্ষা নিতে পারেন। তবে পিচে স্পিন ধরলে চাহাল ও কুলদীপ যাদব প্রোটিয়া ব্যাটসম্যানদের নাভিশ্বাস ছোটানোর জন্য রয়েছেন। অন্যদিকে ফ্লাট পিচ হলে কোহলি, রোহিত ও ধাওয়ান রানের পাহাড় গড়ার জন্য প্রস্তুত।

সব মিলিয়ে শক্তির দিক দিয়ে এগিয়ে রাখা যায় ভারতকে তবে জয়ের ধারায় ফিরতে অবশ্যই তৈরি হয়েই মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, জুন ০৫, ২০১৯
এমকেএম  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর সর্বশেষ